সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনাবেতনের দ্বিগুণ গাড়ি ভাতা আইডিআরএ'তে


Published: 2019-05-23 15:39:33 BdST

নিজস্ব প্রতিবেদক: সদস্যের বেতন ৭০ হাজার টাকা। আর গাড়ি ভাতা পান ১ লাখ ২০ হাজার টাকা। চেয়ারম্যানের বেতন ৮০ হাজার টাকা। আর গাড়ি ভাতা পান দেড় লাখ টাকা। ২০১৪ সালে এই সিদ্ধান্ত নেয়া হলেও বাস্তবায়ন হচ্ছে ২০১১ সাল থেকে।

অবিশ্বাস্য হলেও সত্য, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)'র চেয়ারম্যান ও সদস্যরা বেতনের প্রায় দ্বিগুণ এই গাড়ি ভাতা নিয়ে আসছেন। যদিও শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর কোথায়ও বেতনের দ্বিগুণ গাড়ি ভাতা নেয়ার নজির নেই। 

মজার ব্যাপার, আইডিআরএ'র তৎকালীন চেয়ারম্যান এম শেফাক আহমেদ ও সংস্থাটির সদস্যরা নিজেদের মতো করে এই গাড়ি ভাতা ঠিক করলেও অর্থমন্ত্রণালয় বা সরকারের অনুমোদনের তোয়াক্কা করেনি। যদিও আইডিআরএ'র চেয়ারম্যান ও সদস্যদের বেতন কাঠামো ঠিক করে দেয় অর্থ মন্ত্রণালয়। 

উপরের এ কাহিনীটি গল্প নয়, সত্য। আইডিআরএ'র অনিয়ম দুর্নীতি নিয়ে যমুনা টেলিভিশনে সম্প্রচারিত এ প্রতিবেদন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। ২০১৫ সালে সম্প্রচারিত এ সংবাদ বর্তমানে আলোচনার তুঙ্গে।

প্রতিদিনই শত শত মানুষ ইউটিউবে সংবাদটি দেখছেন এবং নানান ধরণের মন্তব্য করছেন।আজ পর্যন্ত ৭৫ হাজারের বেশি ভিউ হয়েছে এ প্রতিবেদন। মন্তব্য এসেছে দেড় শতাধিক।

এসব মন্তব্যের চুম্বকঅংশ ইন্স্যুরেন্স নিউজ বিডি'র পাঠকদের জন্য তুলে ধরা হলো-

মনির খান নামে একজন মন্তব্য করেছেন, “কেহ টাকার জনৌ বাচচার দুধ কিনতে পারে না আবার কেহ দুনিতি করে কোটি কোটি টাকা মেরে দিছেছ আমি বুঝলাম না দেশে কি কোন আইন আছে আবার সরকার বলে দেশ উননতি হছেছ”

আবদুল্লাহ সিদ্দিকী লিখেছেন, “সাবাস বাংলাদেশ, দুর্নীতি  করে, সাগর লুটে সমাজে ভক্তি  পান।“

আরিফুল রায়হান নামে আরেকজন লিখেছেন, “good job....may allah curse u all”

মোহাম্মদ জসিমউদ্দিন চৌধুরী লিখেছেন, “ওলট পালট করে দে মা লুটে পাটেখাই।আল্লাহ্ হূম্মা আমিন।"

মো. জিয়া লিখেছেন, “Please do something for return money”

কাজি মাহবুবুল হক কামাল লিখেছেন, “এই রিপোর্ট প্রকাশের পর অনিয়মের ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষ কি ব্যাবস্থা নিয়েছেন সেটাও জানার ছিল।“

ইয়ার অব জাহিদ নামে একটি ফেসবুক আইডি থেকে লিখেছেন, “UAE  any company big manager or CEO .. 2000DH.  FOR TRANSPORT ..  BUT BD ..  MANAGER ..  HOW MUCH ...THIS MAN AND .. other . officer.. . Big chiter... Big chitter ...”

মো. মি নামে আরেকটি আইডি থেকে লিখেছেন, “Full of thief in this country,there's not even 5%honest officers,very sad hard working people paying their taxes but this is results  of digital corrupted Bangladesh.”

মোজাম্মেল হোসাইন লিখেছেন, “Where is dudak ( anti  coruption)......................?”

হক কথা নামের একটি ফেসবুক আইডি থেকে লিখেছেন, “কিসের বীমা উন্নয়ন??? এসবের কোন দরকার নাই।এসব বিভিন্ন পদ বানিয়ে কোটি কোটি টাকা আত্বসাধ করে খাচ্ছে পেটুকরা আর গরীবেরা খেতে পায় না।এসব পদ কিসের জন্য বাংলাদেশে কি সর্ব ক্ষেত্রে বীমা প্রচলিত আছে?  চূরের দেশ বাংলাদেশ।এগুলুকে সরাসরি মতিঝিল মোড়ে লোকাল গাড়ীর নিচে পেশিয়ে মারা উচিৎ।

জোবায়দুর শাওন লিখেছেন, গাড়ি ভাতা যৌক্তিক! যাদের গাড়ি নাই তারা গাড়ির খবচ সম্পর্কে যানেনা। এই রকম ধারণা তারা করতেই পারে।

হিসাবঃ একটা ভালো গাড়ীর ভাড়া কম করে হলেও 50,হাজার টাকা ড্রাইভার এর বেতন 18, হাজার টাকা।ড্রাইভার এর নাস্তা ওভার টাইম 5 হাজার টাকা।তেল খবচ কিলোমিটার প্রতি 15 টাকা পার কিলোমিটার। অফিসের গাড়ি তাই বেশি চলবে। 40 হাজার টাকার তেল তো লাগবেই। কত হলো।গাড়ি চললে তার পিছনে মাসে 10 হাজার খরচ হবেই।

৫০+২৫+৪০+১০=১ লাখ ২৫ হাজার

মুরাদ খান লিখেছেন, “অসাধারণ বাংলা কালো বিড়াল হাইরে মানুষ এত টাকা কি করবি”

এমন অনেক মন্তব্যই করেছেন সংবাদটির পাঠকেরা। তবে অশালীন হওয়ায় সবার মন্তব্য এখানে তুলে ধরা সম্ভব হয়নি। 

ইউটিউবে প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com