পেশাগত ও দক্ষ বীমা সার্ভেয়ারের আবশ্যকতা

এ কে এম এহসানুল হক:

বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বীমা গ্রাহকের নিকট থেকে সময়ে সময়ে বীমা সার্ভেয়ারের মান এবং পেশাগত যোগ্যতা নিয়ে নানা ধরণের অভিযোগ এবং প্রশ্ন উঠছে। এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সুষ্ঠুভাবে খতিয়ে দেখা প্রয়োজন।

বীমা ব্যবসা আর দশটি ব্যবসার চেয়ে ভিন্ন প্রকৃতির। বীমা কোম্পানি এবং এর সাথে সংশ্লিষ্ট সকলের বীমা ব্যবসা সম্বন্ধে সম্যক জ্ঞান থাকা প্রয়োজন। বীমার ক্ষতিপূরণ তদন্ত এবং নিরুপন একটি জটিল এবং বিশেষায়িত কাজ। এর জন্য প্রয়োজন পেশাগত যোগ্যতা এবং দক্ষতা।

বহির্বিশ্বে ক্ষতির তদন্ত এবং নিরুপণের বেলায় বীমা কোম্পানি সাধারণত পেশাগত, দক্ষ এবং যোগ্য সার্ভেয়ার বা লস এডজাস্টার নিয়োগ করে থাকে। সার্ভে কোম্পানি নিরপেক্ষভাবে কোন প্রকার পক্ষপাতিত্ব ছাড়া এবং প্রভাবান্বিত না হয়ে স্বতন্ত্র ও স্বাধীনভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করে থাকে।

সার্ভে বা লস এডজাস্টার কোম্পানি কর্তৃক নিয়োগকৃত সদস্য বা কর্মচারীবৃন্দ সাধারণত পেশাগত শিক্ষায় শিক্ষিত হয়ে থাকে। এদের অনেকেই চার্টার্ড লস এডজাস্টার আবার অনেকে বীমা বিশেষজ্ঞ যারা চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট থেকে ডিগ্রি প্রাপ্ত। কারিগরী বা ইঞ্জিনিয়ারিং বীমায় ক্ষতি নিরুপণের বেলায় সংশ্লিষ্ট সার্ভেয়ারগণ অনেকেই চার্টার্ড ইঞ্জিনিয়ার।

বাংলাদেশে প্রচুর নিবন্ধনকৃত সার্ভে কোম্পানি রয়েছে যাদের অনেকের গুণগত মান এবং পেশাগত যোগ্যতা প্রশ্নবিদ্ধ। কোন কোন ক্ষেত্রে কতিপয় সার্ভে সংস্থার কার্যক্রম সাময়িকভাবে স্থগিতের নির্দেশনা দিয়েছে বীমা কৃর্তপক্ষ।

বীমা কোম্পানি, বীমাগ্রহীতা এবং সর্বোপরি বীমা সেক্টরের স্বার্থ রক্ষার প্রয়োজনে নূতন সার্ভে কোম্পানির নিবন্ধন এবং পুরাতন সার্ভে কোম্পানির নিবন্ধন নবায়নের বেলায় বীমা কর্তৃপক্ষকে এ ব্যাপারে বিশেষভাবে সতর্ক এবং সচেতন হতে হবে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।