বাধ্যতামূলক পুনর্বীমা সেশন এবং প্রাসঙ্গিক প্রশ্ন

এ কে এম এহসানুল হক:

পুনর্বীমাকে বলা হয় বীমার মেরুদণ্ড। পুনর্বীমা ছাড়া বীমা শিল্পের উন্নয়ন সম্ভব নয়। এক অর্থে পুনর্বীমার গুরুত্ব অপরিসীম। পুনর্বীমা যেসব তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে তা নিম্নে বর্ণনা করা হল:

১. ঝুঁকি বিস্তারে সাহায্য করা (ঝুঁকি বিস্তার বীমার একটি অন্যতম মূলনীতি),

২. বীমা কোম্পানির ঝুঁকি ধারণ ক্ষমতা বৃদ্ধি করা,

৩. বীমা কোম্পানির আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা এবং

৪. বীমা বাজারে স্থিতিশীলতা বজায় রাখা।

বীমা আইন অনুযায়ী সকল বেসরকারি বীমা কোম্পানির করণীয় কাজ হচ্ছে, পুনর্বীমাযোগ্য ব্যবসার ৫০ শতাংশ রাষ্ট্রীয় বীমা কোম্পানি সাধারণ বীমা করপোরেশনের সাথে পুনর্বীমা করা। কিন্তু বাস্তবে এ আইনের কতটুকু প্রয়োগ হচ্ছে তা তলিয়ে দেখা প্রয়োজন।

বীমাখাতে জনশ্রুতি আছে যে, কিছু কিছু বীমা কোম্পানি এ ব্যাপারে আইন ভঙ্গ করছে এবং পার পেয়ে যাচ্ছে। বীমাখাতের জন্য এটি মারাত্মক সমস্যা। বীমা কোম্পানি এ ব্যাপারে কেবল বীমা আইন লঙ্ঘন করছে না, সেই সাথে নিজেদের জন্য সর্বনাশও ডেকে আনছে।

ঝুঁকি ধারণ ক্ষমতার অতিরিক্ত ঝুঁকি বহন করা বীমা কোম্পানির আর্থিক স্বাস্থ্যের জন্য ভয়ানক ক্ষতিকারক হতে পারে। পরিণতি হিসেবে এটি বীমা কোম্পানিকে দেউলিয়া হওয়ার পথে ঠেলে দিতে পারে।

বীমা কোম্পানির এ ধরণের দায়িত্বজ্ঞানহীন মনোভাবের ফলে দাবি পরিশোধ বিশেষ করে অপেক্ষাকৃত বৃহৎ দাবির বেলায় বীমা গ্রাহকের স্বার্থ ক্ষুন্ন করতে পারে এবং সামগ্রিকভাবে বীমা শিল্পের জন্য চরম সঙ্কট বয়ে আনতে পারে। যা মোটেই কাম্য বা বাঞ্চনীয় নয়।

বীমা গ্রাহকের স্বার্থ রক্ষার্থে বীমা কর্তৃপক্ষকে (তদন্ত সাপেক্ষে) দোষী বীমা কোম্পানির বিরুদ্ধে কঠোর এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।