বীমাখাতের উন্নয়নে আইডিআরএ’র ভূমিকা প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক:

২০১০ সালে বীমা আইনের মাধ্যমে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র জন্ম। আইডিআরএ’র সৃষ্টি হয় মূলত বীমাখাতের উন্নয়ন এবং বীমা গ্রাহকের স্বার্থ রক্ষা করার প্রয়োজনে। বীমা কর্তৃপক্ষ এ ব্যাপারে তারা তাদের দায়িত্ব কতটা পালন করতে পেরেছে তা পর্যালোচনা করা প্রয়োজন।

আপাতঃ দৃষ্টিতে সুদীর্ঘ ৮ বছরে বীমাখাতের তেমন কোন উল্লেখযোগ্য বা তাৎপর্যপূর্ণ সংস্কার সাধন হয়নি বললেই চলে। বীমাখাতে নানা রকম অনিয়ম বিরাজমান যার নিরসনে বীমা কর্তৃপক্ষকে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

বীমাখাতে বিভিন্ন অনিয়মের মধ্যে অন্যতম হচ্ছে; (১) পরিশোধিত মূলধনের শর্ত পূরণে ব্যর্থতা, (২) মেয়াদ উত্তীর্ণ পলিসির টাকা সময় মত পরিশোধ না করা, (৩) জীবন বীমা পলিসিতে লিয়েনের অপব্যবহার, (৪) জীবন বীমা গ্রাহকের ফান্ডের অপব্যবহার ইত্যাদি।

অনতিবিলম্বে বীমা কর্তৃপক্ষের উপরে বর্ণিত সমস্যাগুলো সমাধানের ব্যাপারে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। বীমাখাতের উন্নয়ন এবং বীমা গ্রাহকের স্বার্থ রক্ষার্থে প্রয়োজনে বীমা কর্তৃপক্ষকে কঠোর হতে হবে এবং বীমা আইন ভঙ্গকারী কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, বীমাখাতে প্রচুর সংস্কারের প্রয়োজন। এ ব্যাপারে বীমা কর্তৃপক্ষকে সাহসী এবং বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করতে হবে। কেবল কার্যকরী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে জনসাধারণের মধ্যে বীমা সম্বন্ধে যে অসন্তোষ এবং ভুল ধারণা রয়েছে তা দূরীভূত বা নিরসন করা সম্ভব হতে পারে।

আইডিআরএ সম্পর্কে জনমনে সৃষ্ট ভুল ধারণা দূরীভূত করার ব্যাপারে তাদের যথেষ্ট সচেতন হতে হবে এবং তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। তা না হলে আইডিআরএ’র সৃষ্টির মূল উদ্দেশ্য পরাজিত বা ব্যাহত হতে বাধ্য।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।