সার্ভেয়ারের মান ও যোগ্যতা প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক:

ক্ষতির তদন্ত এবং নিরুপন এক প্রকার জটিল এবং বিশেষায়িত কাজ। এর জন্য চাই পেশাগত শিক্ষা, দক্ষতা এবং অভিজ্ঞতা।

বাংলাদেশে অর্ধশতকের অধিক নিবন্ধনকৃত সার্ভেয়ার রয়েছে। যাদের মধ্যে রয়েছে নৌ পণ্য বীমা সার্ভেয়ার, সম্পত্তির ক্ষতি নিরুপন সার্ভেয়ার ইত্যাদি।

দুঃখজনকভাবে এসব সার্ভেয়ারের অনেকেরই প্রয়োজনীয় যোগ্যতার যথেষ্ট অভাব রয়েছে। যার কারণে এদের মান এবং যোগ্যতা নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে।

দায়িত্বে অবহেলা, পক্ষপাতিত্ব, সার্ভে রির্পোটে ভুল তথ্য পরিবেশন ইত্যাদি ব্যাপারে তাদের অনেকের বিরুদ্ধে ব্যাপক অভিযোগ রয়েছে। এ ব্যাপারে বীমা কৃর্তপক্ষ বেশ কিছু সার্ভেয়ারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছে।

সার্ভেয়ারের সঠিকভাবে ক্ষতির তদন্ত বা নিরুপনের ব্যর্থতার কারণে বীমাকারী এবং বীমাগ্রহীতা উভয় পক্ষই সমানভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

এ পেশায় নিয়োজিত অনেকেরই প্রয়োজনীয় শিক্ষা, দক্ষতা এবং অভিজ্ঞতার অভাব রয়েছে। বীমা খাতের উন্নয়নে বিশেষ করে বীমা গ্রহীতার স্বার্থ রক্ষার্থে এ ব্যাপারে বীমা কর্তৃপক্ষকে সার্ভেয়ারের নিবন্ধন নবায়ন এবং নতুন নিবন্ধন ইস্যুর পূর্বে সার্ভেয়ারের পেশাগত শিক্ষা, যোগ্যতা ইত্যাদির উপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করতে হবে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।