বীমাখাতের উন্নয়ন ত্বরান্বিত করার প্রয়োজনীয়তা প্রসঙ্গে


Published: 2019-03-18 12:30:52 BdST

এ কে এম এহসানুল হক:

বাংলাদেশের বীমাখাতের কতটা সংস্কার প্রয়োজন তা কথায় বলে শেষ করা যাবে না। যে যত কথাই বলুক না কেন, বিগত ৪৭ বছরে বীমাখাতের যতটুকু উন্নয়ন হওয়া প্রয়োজন ছিল তা কতটা অর্জিত হয়েছে সেটা গভীরভাবে পর্যালোচনা করে দেখা দরকার।

বীমাখাতের আজকের এই পরিণতির জন্য একাধিক কারণকে দায়ী করা যেতে পারে। এ কথা অস্বীকার করার উপায় নেই যে, বীমাখাতের জন্মলগ্ন থেকে যারা দায়িত্বশীল এবং উচ্চাসনে অধিষ্ঠিত ছিলেন তাদের অনেকেই বীমাখাতের সার্বিক উন্নয়নের কথা চিন্তা না করে ব্যক্তি স্বার্থ নিয়ে ব্যস্ত ছিলেন।

অতীতে সরকারি পর্যায়ে বর্তমানের মতো বীমাখাতকে তেমন গুরুত্ব দেয়া হয়নি। বীমাখাতের সমস্যা রাতারাতি সৃষ্টি হয়নি। বছরের পর বছর ধরে পুঞ্জীভূত হয়েছে। বীমাখাতের দীর্ঘ দিনের অবহেলা, অনাদর ইত্যাদি এর জন্য বহুলাংশে দায়ী।

বর্তমানের কথাই ধরা যাক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) তাদের উপর ন্যস্ত দায়িত্ব কতটা পালনে সমর্থ বা সচেষ্ট তা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

বীমাখাতের উন্নয়ন ত্বরান্বিত করার জন্য যে বিষয়গুলোর ওপর বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে সেগুলো হলো-

১। বীমা আইন ভঙ্গকারী বীমা কোম্পানির বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।

২। বেসরকারি খাতের কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বৃদ্ধি করা।

৩। মেয়াদ উত্তীর্ণের পর বীমা আইনে বেঁধে দেয়া নির্দিষ্ট সময়ের মধ্যে বীমা কোম্পানির দাবি পরিশোধ করা।

৪। বীমাখাতে বিরাজমান সকল অনিয়ম দূরীভূত করা।

বীমাখাতকে সঠিক লক্ষ্যে পরিচালনার জন্য এবং একে গতিশীল করার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তপক্ষকে সঠিক এবং সময় উপযোগী সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। অনেক সময় নষ্ট হয়ে গেছে। আর পেছনে ফিরে তাকানোর সময় নেই। উন্নয়নের গতি ত্বরান্বিত করা শুধু আবশ্যক নয়, সময়ের দাবিও বটে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com