অগ্নি বীমা: বিল্ডিংয়ের বীমা অংক যেভাবে নির্ধারণ করা হয়

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: অগ্নি বীমায় বিল্ডিংয়ের ক্ষেত্রে বীমা অংক (Sum Insured) পুনঃপ্রতিষ্ঠা (Reinstatement Value) পলিসির শর্তের ওপর নির্ভরশীল।

প্রতিষ্ঠিত হিসাব বিজ্ঞান (Established Accounting Practice) অনুযায়ী বিল্ডিংয়ের স্বাভাবিক ব্যবহার (Normal Wear & Tear) জনিত কারণে প্রতিবছর মূল্য হ্রাস বা অবনতি (Depreciation in Value) ঘটে থাকে।

দৃষ্টান্ত স্বরূপ ধরা যাক দশ বছর পূর্বে একটি বিল্ডিংয়ের নির্মাণ খরচ ১০ কোটি টাকা এবং উক্ত বিল্ডিংয়ের জীবনকাল (Shelf Life) ৫০ বছর। তাহলে প্রতিষ্ঠিত হিসাব বিজ্ঞান অনুযায়ী প্রতি বছর ২ শতাংশ করে ওই বিল্ডিংয়ের মূল্য হ্রাস পাবে।

এই হিসাব অনুযায়ী ১০ বছর পর উক্ত বিল্ডিংয়ের মূল্য (Depreciate Value) গিয়ে দাঁড়াবে ৮ কোটি টাকা।

ধরা যাক এক ভয়াবহ অগ্নিকাণ্ডে বিল্ডিংটি সম্পূর্ণভাবে ভস্মীভূত বা ধ্বংস হয়ে যায়।

এই অবস্থায় পুরাতন Plan/Specification অনুযায়ী উক্ত বিল্ডিংটি পুনঃনির্মাণ করতে যে পরিমাণ টাকা ব্যয় হবে সেটিই হচ্ছে বিল্ডিংয়ের পুনঃপ্রতিষ্ঠা মূল্য বা Reinstatement Value ।

এখন ধরা যাক দশ বছর পর এই বিল্ডিংটির পুনঃপ্রতিষ্ঠা মূল্য ১২ কোটি টাকা। তাহলে দশ বছর পর উক্ত অগ্নিবীমা নবায়ন করার সময় এর বীমা অঙ্ক দাঁড়াবে ৮ কোটি টাকার পরিবর্তে ১২ কোটি টাকা।

এই মূল্য বৃদ্ধির সহজ ব্যাখ্যা হচ্ছে এই যে ১০ বছর পর সম প্রকৃতির (Same Plan/Specification) বিল্ডিংয়ের পুনঃনির্মাণ করার জন্য নির্মাণ সামগ্রী যেমন; ইট, সিমেন্ট, রড ইত্যাদির মূল্য মুদ্রাস্ফিতি (Inflation) প্রভৃতি কারণে সময়ের ব্যবধানে বৃদ্ধি পাওয়া।