বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিরবতা এবং নিস্ক্রিয়তা প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক:

বিভিন্ন সময় বীমা বিষয়ক অনলাইন পোর্টাল এবং ইলেক্ট্রনিক মিডিয়াতে বীমাখাতের কতিপয় বীমা কোম্পানির বিরুদ্ধে অনিয়ন এবং দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। এ সমস্ত অভিযোগের মধ্যে কিছু কিছু অভিযোগ কর্তৃপক্ষ বা বীমাখাতের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে।

এ ব্যাপারে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কি ব্যবস্থা গ্রহণ করেছে সেটা জানার অধিকার সাধারণ মানুষের রয়েছে, আর সেটাই স্বাভাবিক। এ ব্যাপারে কর্তৃপক্ষের নিরবতা-নিষ্ক্রিয়তা মোটেই বাঞ্ছ্বনীয় বা কাম্য নয়।

বীমাখাতের যাবতীয় অনিয়ম এবং দুর্নীতি জনসমক্ষে তুলে ধরে মিডিয়া নি:সন্দেহে এই খাতের উপকার করেছে। আর সে কারণে মিডিয়া প্রশংসার দাবি রাখে।

বীমা কর্তৃপক্ষের দায়িত্ব মিডিয়ায় প্রকাশিত অভিযোগগুলো অনতিবিলম্বে তদন্ত করে দোষী কোম্পানিগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা। আমরা প্রত্যাশা করছি বীমা গ্রহীতার স্বার্থ সংরক্ষণে কর্তৃপক্ষ সচেতন এবং যত্নবান হবে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।