বীমাখাতে বেতন বৈষম্য প্রসঙ্গে


Published: 2019-03-10 18:22:28 BdST

কে এম এহসানুল হক:

বীমাখাতে বেতন বৈষম্যের কথা কারও অজানা নয়। এই খাতে এ ব্যাপারে কোনো নিয়ম-কানুন নাই বললেই চলে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে এর নিরসনে বেতন কাঠামো নিয়ে কাজ করছে। কিন্তু বিস্ময়ের ব্যাপার এই যে, কোনো অজ্ঞাত কারণে আজ অব্দি তাদের রিপোর্ট প্রকাশিত হয়নি।

বেশ কিছুদিন থেকে ব্যাপারটি নিয়ে আলোচনা এবং লেখালেখি হচ্ছে। কিন্তু কর্তৃপক্ষ কারও কথায় কর্ণপাত না করে বা ব্যাপারটিকে গুরুত্ব না দিয়ে রহস্যজনকভাবে এ ব্যাপারে নির্লিপ্ত রয়েছেন। ব্যাপারটি মোটেও স্বাভাবিক নয়।

বীমাখাতের হাজার হাজার কর্মচারী বছরের পর বছর বেতন-ভাতা নিয়ে নানা রকম সমস্যায় ভুগছে। সুনির্দিষ্ট বেতন কাঠামোর অভাবে কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কর্মচারীদের তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছে। এ রকম অভিযোগ অহরহ উঠে আসছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বীমা কর্তৃপক্ষ এর প্রতিকারে গড়িমসি করছে।

এই দুর্মূল্যের বাজারে স্বল্প বেতনভূক্ত কর্মচারীরা সংসার চালাতে রীতিমতো হিমশিম খাচ্ছে। অথচ কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা মোটা অংকের বেতনসহ সব ধরনের সুযোগ সুবিধা ভোগ করছে। এমনও অনেক অভিযোগ রয়েছে যে, সাধারণ কর্মচারীর বছরের পর বছর বেতন বৃদ্ধি হচ্ছে না।

যদি বীমা কোম্পানির আর্থিক অবস্থা ভালো না হয় তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে এ সকল প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা কীভাবে বড় অংকের বেতনসহ সকল ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে, এর পেছনে কি যুক্তি থাকতে পারে?

ব্যাপারটি গভীরভাবে খতিয়ে দেখা প্রয়োজন। এ ব্যাপারে বীমা কর্তৃপক্ষের দায়িত্ব ও কর্তব্য হচ্ছে অনতিবিলম্বে বেতন কাঠামো নির্ধারণ এবং এর সুষ্ঠু প্রয়োগে এগিয়ে আসা। যাতে করে বীমা কোম্পানি অন্যায়ভাবে গরীব কর্মকচারীদের অসহায় অবস্থার সুযোগ নিতে না পারে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com