বীমাখাতের উন্নয়নে অংশগ্রহণ প্রসঙ্গে


Published: 2019-03-11 17:18:15 BdST

এ কে এম এহসানুল হক: আমাদের মাঝে অনেকে আছেন যারা বীমাখাতের উন্নয়নে কাজ করতে উৎসাহী বা আগ্রহী। কিন্তু কীভাবে অংশগ্রহণ করা যায় তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন। বীমাখাতে দায়িত্বশীল এবং উচ্চপদে অধিষ্ঠিত এমন কিছুর ব্যক্তির সাথে লেখকের কথা বলার সুযোগ হয়েছে। সবাই এক বাক্যে স্বীকার করেন বীমাখাতের উন্নয়নের জন্যে কাজ করা দরকার।

কিন্তু মজার ব্যাপার এই যে এদের অনেকেই তাদের চাকরি এবং অফিস নিয়ে এতটাই ব্যস্ত থাকেন যে বিভিন্ন বীমা অনুষ্ঠানে অংশগ্রহণ করাতো দূরের কথা তাদের অনুষ্ঠানে পাওয়াই দুঃস্কর ব্যাপার। ইন্স্যুরেন্স সেমিনার ইত্যাদিতে সাধারণ সুভিনর বা ম্যাগাজিন প্রকাশ করা হয়। এর জন্য বার বার লেখা চেয়ে পাঠিয়ে উৎসাহী লেখকের অভাবে নিরাশ হতে হয়।

তাহলে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠে কীভাবে বীমা উন্নয়নে অংশগ্রহণ করা সম্ভব। কথায় বলে, ইচ্ছা থাকলে উপায় হয়। মুষ্টিমেয় কিছু লোক এ ব্যাপারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু সেটা যথেষ্ট নয়। বর্তমান নৈরাজ্যজনক অবস্থা থেকে বীমাখাতের উত্তরণের প্রয়োজনে অধিক সংখ্যক বীমা কর্মীকে এ ব্যাপারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে।

যারা প্রকৃত অর্থে বীমাখাতের উন্নয়নে আগ্রহী তাদের অবশ্যই সকল ব্যস্ততার মাঝেও সময় বের করে নিতে হবে এবং বীমাখাতের উন্নয়নের সাথে সংশ্লিষ্ট সকল কার্যকলাপের সাথে সংযুক্ত বা সম্পৃক্ত হতে হবে। শুধু কথাই যথেষ্ট নয়। বীমা কর্তৃপক্ষের পাশাপাশি বীমাখাতের সাথে সংশ্লিষ্ট দায়িত্বশীল অন্যদের এ ব্যাপারে এগিয়ে আসতে হবে এবং সমানভাবে কাজ করতে হবে। তাহলেই বীমা সেক্টরের উন্নয়ন আনা সম্ভব হতে পারে।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হকH

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com