2608

04/25/2024

বীমার সহজ সংজ্ঞা ও মৌলিক মতবাদ

প্রকাশ: ১ মে ২০২০

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: করোনা ভাইরাস সংক্রমন বিস্তার প্রতিরোধে লকডাউনের কারণে স্বাভাবিক জীবন যাত্রা স্থবির হয়ে গেছে। এখন হাতে অফুরন্ত সময়। অলস সময় যেন কাটতেই চাচ্ছে ন। তাই এখনই বীমা প্রশিক্ষণের উপযুক্ত সময়। এই পরিসরে বীমার গুরুত্ব এবং মৌলিক বিষয় নিয়ে আয়োজন করা হয়েছে এবারের প্রশিক্ষণ। আশা করি আগ্রহী এবং জ্ঞান পিপাসু বীমা কর্মচারীদের এই প্রশিক্ষণ উপকারে এবং কাজে আসবে।  

বীমার সংজ্ঞা:

সহজ ভাষায় বীমা একটি পদ্ধতি যার মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ টাকার (প্রিমিয়াম) বিনিময়ে বীমা গ্রহীতার ঝুঁকি (ব্যক্তিগত ঝুঁকি বা ব্যবসায়িক ঝুঁকি) বীমাকারীর নিকট হস্তান্তর করে থাকে। এটি অবশ্যম্ভাবী বা ইচ্ছাকৃতভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ বহন করে না।

বীমার গুরুত্বপূর্ণ মতবাদসমূহ:

১। অধিক সংখ্যা তত্ত্ব (The law of large numbers)

২। সম্ভাবনা তত্ত্ব (Theory of probability)

৩। পুনঃপুন সংঘটন এবং প্রচণ্ডতা (Frequencey and severity)

অধিক সংখ্যা তত্ত্ব (The law of large numbers):

এটি ক্ষতির সম্ভাবনা সংক্রান্ত একটি মতবাদ, যার ওপর বীমা ব্যবসা বহুলাংশে নির্ভরশীল। সহজ ভাষায় যত বেশি বা অধিক সংখ্যক একক বস্তু বীমা করা যায় ক্ষতির সম্ভাবনা বা পরিমাণ তুলনামূলকভাবে সেই অনুপাতে হ্রাস পায়।

সম্ভাবনা তত্ত্ব (Theory of probability):

এই মতবাদ অনুযায়ী কোন ঘটনা সম্পর্কে অনুমান করা যায়। যেমন- একটি নির্দিষ্ট বয়সে মৃত্যু ঘটবে অথবা ঘটবে না। একইভাবে আগুন, ভূমিকম্প, সড়ক দুর্ঘটনা ইত্যাদি ঘটবে কিংবা ঘটবে না।

পুনঃপুন সংঘটন এবং প্রচণ্ডতা (Frequencey and severity):

পুনঃপুন সংঘটন এবং প্রচণ্ডতা বা ভয়াবহতা দুই প্রকার। যেমন- ক. অধিক পুনঃপুন সংঘটন এবং স্বল্প প্রচণ্ডতা (High frequency and low severity) এবং খ. স্বল্প পুনঃপুন সংঘটন এবং অধিক প্রচণ্ডতা (Low frequency and high severity) ।

লেখক: জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস) ।