2642

04/20/2024

ঈদের আগেই কর্মকর্তাদের বেতন-বোনাস দেয়ার আহবান বিআইএ’র

প্রকাশ: ১৯ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-উল ফিতরের আগেই বীমা কোম্পানিগুলোর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধ করার আহবান জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । গতকাল সোমবার এ সংক্রান্ত একটি চিঠি দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে পাঠিয়েছে বীমা মালিকদের এ সংগঠন।

সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, আগ্রাসী করোনা ভাইরাসে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব আক্রান্ত হয়েছে, যেটি বৈশ্বিক মহামারী আকারে আবির্ভূত হয়েছে। করোনা ভাইরাস বিস্তৃতির মোকাবেলার অংশ হিসেবে সরকার গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সকল সরকারি বেসরকারি দপ্তরের সাধারণ ছুটি ঘোষণা করেছে।

ভিন্নরূপ নির্দেশনা না থাকার কারণে সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি বন্ধ রয়েছে। মহামারী করোনার কারণে বিগত দুই মাস ধরে কোম্পানিগুলো কোন কাজ করতে পারছে না। এমনকি নবায়ন প্রিমিয়ামও সংগ্রহ করতে পারছে না। প্রিমিয়াম সংগ্রহ করতে না পারার কারণে কোম্পানিগুলোর অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটেছে এবং আর্থিক সংকট দেখা দিয়েছে।

তারপরও অনেক কোম্পানি তাদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ইতোমধ্যে পরিশোধ করেছে। সকল কর্মচারী আমাদের বীমা পরিবারের সদস্য। যে সকল কোম্পানি এখনো বেতন-বোনাস প্রদান করেনি তাদেরকে পবিত্র ঈদ-উল ফিতরের পূর্বে সকল কর্মচারীকে সাধ্যানুযায়ী বেতন প্রদান করাটাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

চিঠিতে আরো উল্লেখ করা হয়েছে যে, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের পক্ষ থেকে কোম্পানিসমূহের আর্থিক প্রণোদনা প্রদানের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মহোদয়ের নিকট আবেদন প্রেরণ করা হয়েছে।

এ অবস্থায় সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি তাদের স্ব স্ব পরিচালনা পর্ষদের সাথে আলোচনা করে বর্তমান পরিস্থিতি অ্যাক্ট অব গড হিসেবে বিবেচনা করে কোম্পানির আর্থিক সামর্থ অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস পবিত্র ঈদ-উল ফিতরের পূর্বেই প্রদান করতে পারেন।