2651

03/29/2024

হাজী মকবুল হোসেনের মৃত্যুতে বিআইএ’র শোক

প্রকাশ: ২৫ মে ২০২০

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য, বীমা ব্যক্তিত্ব এবং বিশিষ্ট সমাজকর্মী হাজী মকবুল হোসেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোববার রাত ৯টা ১০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন হাজী মকবুল হোসেন।  

বিআইএ’র শোক বার্তায় বলা হয়েছে, বীমা শিল্পের এমন একজন গুণী ব্যক্তির মৃত্যুতে বীমা পরিবারের সকল সদস্য দারুণভাবে শোকাভিভূত। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীরভাবে সমেবেদনা জ্ঞাপন করেছে বীমা মালিকদের এ সংগঠন। ৭০ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন হাজী মকবুল হোসেন। এসময় তিনি রেখে গেছেন স্ত্রী, দুই পুত্র ও অসংখ্যা গুণগ্রাহী।

বিআইএ বলছে, হাজী মকবুল হোসেন একজন রাজনৈতিক ত্যাগী কর্মী ছিলেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতিসহ বিভিন্ন রাজনৈতিক সংগ্রামে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। করোনা মহামারীর মধ্যে মকবুল হোসেন ঢাকা, মুন্সিগঞ্জসহ বিভিন্ন এলাকায় মানুষের মধ্যে নিয়মিত ত্রাণ বিতরণ করছিলেন।

হাজী মকবুল হোসেন সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান ছিলেন। এ ছাড়াও তিনি বীমা শিল্পের সাথে অত্যন্ত ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন। তিনি বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের একজন সাবেক ভাইস চেয়ারম্যান। তিনি বিভিন্ন ব্যবসায়ী এবং সেবামূলক প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন।

মকবুল হোসেন একজন শিক্ষানুরাগী হিসেবে শিক্ষা ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেন। তিনি সিটি বিশ্ববিদ্যালয়, হাজী মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজসহ আরো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তিনি সমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করেন। তার জ্যেষ্ঠ পুত্র আহসানুল ইসলাম টিটু বর্তমানে টাঙ্গাইল-৬ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য। সন্ধানী লাইফের মূখ্য নির্বাহীও তিনি।