2667

04/25/2024

ঢাবি’র সব শিক্ষার্থীর জন্য এবার স্বাস্থ্য বীমা

প্রকাশ: ৩ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)’র সব শিক্ষার্থীর জন্য এবার স্বাস্থ্য বীমা চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বৈঠকে সভাপতিত্ব করেন।

সিদ্ধান্তটি বাস্তবায়ন হলে বিশ্ববিদ্যালয়ের ৩৭ হাজার ১৮ শিক্ষার্থী স্বাস্থ্য বীমা সুবিধা পাবেন।এর আগে বিশ্ববিদ্যালয়টির কয়েকটি বিভাগের শিক্ষার্থীদের জন্য পৃথকভাবে স্বাস্থ্য বীমা চালু করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সার্বিকভাবে এবারই প্রথম স্বাস্থ্য বীমা চালুর উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।  

শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন, দায়িত্ববোধ সম্পন্ন ভালো গ্র্যাজুয়েট ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে এই  স্বাস্থ্য বীমা সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।ন্যূনতম প্রিমিয়ামে শিক্ষার্থীদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা প্রাপ্তির লক্ষ্যে নীতিমালা প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষকে সভাপতি করে ওই বৈঠকে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যরা হলেন- বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ এবং ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. হাসিনা শেখ।