2686

04/19/2024

মোহাম্মদী খানমের বিরুদ্ধে গুরুতর দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে

প্রকাশ: ১১ জুন ২০২০

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: চলতি মাসের ৯ তারিখে এই পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির পদত্যাগী মূখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদী খানমের বিরুদ্ধে বিভিন্ন অবৈধ কার্যকলাপের চিত্র তুলে ধরা হয়েছে।

কোম্পানির টাকা আত্মসাৎ, বিদেশে টাকা পাচারসহ বীমা আইন লঙ্ঘনের গুরুতর অভিযোগ উল্লেখিত প্রতিবেদনে সুস্পষ্টভাবে বর্ণিত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র অনুসন্ধানে এসব অভিযোগের সত্যতা প্রমাণিত হয়েছে।

বীমা কর্তৃপক্ষের এ ব্যাপারে নির্লিপ্ততা এবং অপরাধীর বিরুদ্ধে বীমা আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে অপারগতার কারণ নিয়ে স্বাভাবিকভাবেই জনমনে সংশয়ের সৃষ্টি করেছে।

এমতাবস্থায় দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইত্যাদি প্রতিষ্ঠান উপরে বর্ণিত অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করে দোষী ব্যক্তির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের ব্যাপারে অনতিবিলম্বে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে এটাই তাদের কাছ থেকে বীমা শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের প্রত্যাশা।

বীমা কর্তৃপক্ষের প্রশাসনিক দুর্বলতা এবং অদক্ষতা বীমা শিল্পের সার্বিক স্বার্থ বিশেষ করে বীমাগ্রহীতার স্বার্থ রক্ষার্থে ব্যর্থতার পঙ্কিল জলাসয়ে হাবুডুবু খেতে বাধ্য, যা কোনভাবেই বাঞ্চিত বা কাঙ্খিত নয়।