2721

03/29/2024

এফসিআইআই ডিগ্রি পেলেন রিলায়েন্স ইন্স্যুরেন্সের সিইও খালেদ মামুন

প্রকাশ: ৫ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাজ্যের দি চার্টার্ড ইন্সটিটিউট অব ইন্স্যুরেন্স (সিআইআই) থেকে ফেলোশিপ (এফসিআইআই) ডিগ্রি অর্জন করেছেন রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ খালেদ মামুন। গত ১ জুলাই, ২০২০ থেকে তাকে ফেলো হিসেবে নির্বাচিত করা হয়েছে। ইন্স্যুরেন্সনিউজবিডি’কে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ খালেদ মামুন বলেন, বাংলাদেশের বীমাখাতে মানবসম্পদ উন্নয়নের বিষয় নিয়ে আমি কাজ করেছি। এ ধরণের ডিগ্রি অর্জন আসলেই কঠিন, তবে অসম্ভব নয়। এর জন্য প্রয়োজন অসীম ধৈর্য্য, আর স্বপ্ন বাস্তবায়নে থাকতে হবে দৃঢ়সংকল্প। ফেলেশিপ পেতে ৭টি ধাপ পেরোতে হয়। এক্ষেত্রে সঠিক তথ্য সংগ্রহ করা খুব একটা সহজ কাজ নয়।

তিনি বলেন, এসিআইআই ডিগ্রি অর্জনের পর থেকে আমার প্রত্যাশা ও প্রচেষ্টা ছিল এফসিআইআই ডিগ্রি অর্জনের। ৫৬ বছর বয়সে এসে সেটা পূরণ হয়েছে। তবে এই বয়সে পরিবার, অফিস সবকিছু ঠিকঠাক রেখে অধ্যায়ন করা বেশ কষ্টকর। তবে ভালো কিছু পাওয়ার জন্য এটা করতেই হবে। আমি মনে করি, পেশাগত এসব ডিগ্রি অর্জনে অন্যদেরও চেষ্টা করা উচিত।

মোহাম্মদ খালেদ মামুন দেশের প্রথম ব্যক্তি যিনি বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির মাধ্যমে বীমা পেশায় এই উচ্চতর ডিগ্রি অর্জন করলেন। এর আগে ২০০৬ সালে বৃটিশ এই প্রতিষ্ঠান থেকে ৩টি বিষয়ে ডিসটিংকশনসহ অ্যাসোসিয়েটশিপ (এসিআইআই) অর্জন করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দু’টি মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। এ ছাড়াও ন্যাশনাল একাডেমি ফর প্লানিং এন্ড ডেভেলপমেন্ট থেকেও তিনি উন্নয়ন পরিকল্পনা বিষয়ে ডিপ্লোমা করেছেন।

২০১৪ সাল থেকে রিলায়েন্স ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ খালেদ মামুন। এর আগে তিনি প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ডাইরেক্টর (ইডি) ও ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (ডিএমডি) পদে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও সাধারণ বীমা করপোরেশনের পুনর্বীমা বিভাগে তিনি ১১ বছরের বেশি সময় কাজ করেছেন। নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র সেন্ট্রাল রেটিং কমিটির সদস্য তিনি।

মোহাম্মদ খালেদ মামুন বেড়ে উঠেছেন চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার ষোলদানা গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। জন্ম ১৯৬৪ সালের ১০ ডিসেম্বর। বাবা প্রয়াত মোহাম্মদ আবদুল হক ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার। বাবা-মায়ের তিন সন্তানের মধ্যে মোহাম্মদ খালেদ মামুন বড়। মেঝো ভাই বাংলাদেশ বিমান বাহিনীর অ্যারোনেটিক্যাল ইঞ্জিনিয়ার। আর ছোট ভাই প্রাইম ব্যাংকের কুমিল্লা রিজিওনাল শাখার ম্যানেজার।

রিলায়েন্স ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ খালেদ মামুন ব্যক্তিগত জীবনে এক ছেলে ও এক মেয়ের বাবা। স্ত্রী গৃহিনী। ছেলে বড়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষে পড়ালেখা করছে। আর মেয়ে রাজধানীর হলিক্রস স্কুলের নবম শ্রেণীতে অধ্যায়ন করছে বলে জানিয়েছেন মোহাম্মদ খালেদ মামুন।