2782

04/16/2024

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস দুর্ঘটনায় ৩৭৫ কোটি রুপি বীমা দাবি

প্রকাশ: ১০ আগষ্ট ২০২০

ইন্টারন্যাশনাল ডেস্ক: এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান দুর্ঘটনায় ৩৭৫ কোটি রুপি বীমা দাবি উত্থাপন করা হয়েছে। যার ৯০ শতাংশ পরিশোধ করবে বিদেশি পুনর্বীমা প্রতিষ্ঠানগুলো। দুবাই থেকে ১৯১ যাত্রী নিয়ে শুক্রবার রাতে কেরালার কোঝিকোডে অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় বিমানটি। এতে বিমানের পাইলট, কো-পাইলটসহ অন্তত ১৮ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

ভারতের নন-লাইফ বীমা প্রতিষ্ঠান নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্সের নেতৃত্বে রাষ্ট্রীয় মালিকানাধীন ৪টি বীমা কোম্পানির কাছে বীমা করা ছিল দুর্ঘটনা কবলিত বোয়িং ৭৩৭ বিমান। যার বীমা অংক ছিল ৫০ মিলিয়ন মার্কিন ডলার তথা ৩৭৫ কোটি রুপি। এর মধ্যে ৫ শতাংশ কোম্পানিগুলোর হাতে এবং ৫ শতাংশ পুনর্বীমা করা ছিল জিআইসি রি’র কাছে। আর বাকী ৯০ শতাংশই পুনর্বীমা করা হয় বিদেশি প্রতিষ্ঠানের কাছে।

সংশ্লিষ্টরা বলছেন, দুর্ঘটনা কবলিত বিমানটি সংস্কারের সুযোগ না থাকায় এক্ষেত্রে মোট লোকসানের দাবি পরিশোধ করতে হবে। তবে বিমানটির প্রকৃত ক্ষতি ৯০ মিলিয়ন ডলার থেকে ১৩৪ মিলিয়ন ডলার হলেও অবচয় হিসাবের পর বীমা মূল্য হবে অর্ধেক তথা ৪৫ মিলিয়ন ডলার থেকে ৫৫ মিলিয়ন ডলার। এরইমধ্যে দুর্ঘটনা কবলিত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বোয়িং ৭৩৭ বিমানের দাবি পরিশোধ করার জন্য জরিপ কার্যক্রম শুরু হয়েছে বীমা কোম্পানিগুলো।

এয়ার ইন্ডিয়ার বহরটি প্রায় ১০ বিলিয়ন ডলারের জন্য বীমা করা হয়েছে এবং এয়ারলাইনটি ৭৫০ মিলিয়ন ডলারের দায়বদ্ধতা রয়েছে। সরকারি খাতের ৪টি বীমা কোম্পানির দ্বারা এই বীমা পলিসি অবলিখন করা হয়েছে। এটি এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং অ্যালায়েন্স এয়ারের ১৭০টি বিমানকে কভার করে। গত এপ্রিলে বার্ষিক প্রায় ৩০ মিলিয়ন ডলার প্রিমিয়াম দিয়ে বীমা পলিসিটি নবায়ন করা হয়েছিল বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এদিকে কেরালার কোঝিকোডে বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা করেছে ভারত সরকার। বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, নিহতদের পরিবার প্রতি ১০ লাখ রুপি করে দেয়া হবে। এছাড়া, গুরুতর জখম যাত্রীদের মাথাপিছু ২ লাখ রুপি এবং যারা সামান্য আঘাতপ্রাপ্ত হয়েছেন তাদেরকে ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেবে দেশটির কেন্দ্রীয় সরকার। (সূত্র: আইই, এআইআর)