2803

04/16/2024

আইডিআরএ’র আছে শুধু দু’জন সদস্য

প্রকাশ: ২৩ আগষ্ট ২০২০

আবদুর রহমান আবির: দেশের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’তে বর্তমানে শুধু দু’জন সদস্য রয়েছেন। সংস্থাটির চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর নিয়োগ চুক্তির মেয়াদ শেষ হয়েছে গতকাল। আর দু’জন সদস্যের মেয়াদ শেষ হয়েছে আরো আগেই। সম্প্রতি নতুন একজন সদস্য নিয়োগ দেয়ার পরও এ অবস্থা দাঁড়িয়েছে কর্তৃপক্ষে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১১ সালের ২৬ জানুয়ারি দেশের বীমাখাত নিয়ন্ত্রণে গঠন করা হয় আইডিআরএ। পরদিন ২৭ জানুয়ারি চেয়ারম্যান এবং দু’জন সদস্যের যোগদানের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিক কার্যক্রম। তবে সংস্থাটিতে একজন চেয়ারম্যান এবং চারজন সদস্য নিয়োগ দেয়ার কথা থাকলেও কখনোই তা বাস্তবায়ন হয়নি। চেয়ারম্যান ও তিনজন সদস্য দিয়েই পরিচালিত হয়ে আসছে বীমাখাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

তথ্য অনুসারে, ২০১৭ সালের ২৩ আগস্ট বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান হিসেবে যোগদান করেন সাবেক সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী। পরবর্তী ৩ বছরের জন্য তিনি এ পদে নিযুক্ত হন। সে হিসাবে গতকাল শনিবার ছিল তার শেষ অফিস। তবে শুক্র ও শনিবার ছুটি থাকায় গত বৃহস্পতিবার শেষ হয় তার কর্মদিবস।

এর আগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে দু’দফায় ৬ বছর দায়িত্ব পালন করেন এম শেফাক আহমেদ একচ্যুয়ারি। কর্তৃপক্ষের প্রথম চেয়ারম্যান হিসেবে ২০১১ সালের ২৭ জানুয়ারি তিনি পদটিতে যোগদান করেন। সবশেষ ২০১৭ সালের ৮ এপ্রিল তার দ্বিতীয় দফার মেয়াদ শেষ হয়।

এম শেফাক আহমেদ’র মেয়াদ শেষে চেয়ারম্যানের চলতি দায়িত্ব দেয়া হয় কর্তৃপক্ষের নতুন সদস্য গকুল চাঁদ দাসকে। ২০১৭ সালের ১ মার্চ তিনি আইডিআরএ'র সদস্য হিসেবে যোগদান করেন। পরবর্তী চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী যোগদানের পূর্ব পর্যন্ত গকুল চাঁদ দাস এ পদে দায়িত্ব পালন করেন।

আইডিআরএ’র সদস্য হিসেবে গকুল চাঁদ দাসের মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি। আর কর্তৃপক্ষের আরেক সদস্য (আইন অনুবিভাগ এবং অতিরিক্ত দায়িত্বে নন-লাইফ অনুবিভাগ) বোরহান উদ্দিন আহমেদের মেয়াদ শেষ হয়েছে ১১ মে, ২০২০। তিনি ২০১৭ সালের ২ অক্টোবর আইডিআরএ সদস্য হিসেবে যোগদান করেন।

বর্তমানে আইডিআরএ’র সদস্য হিসেবে রয়েছেন ড. এম মোশাররফ হোসেন এবং মো. দলিল উদ্দিন। কর্তৃপক্ষের সদস্য (লাইফ) হিসেবে ড. এম মোশাররফ হোসেন নিয়োগ পেয়েছেন ২০১৮ সালের ৪ এপ্রিল। আর সিনিয়র জেলা ও দায়রা জজ (পিআরএল ভোগরত) মো. দলিল উদ্দিনকে নিয়োগ দিয়ে গত ১০ জুন, ২০২০ তারিখে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। 

এদিকে চেয়ারম্যান ও দু’জন সদস্যের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কর্তৃপক্ষে অবশিষ্ট রয়েছেন আর দু’জন সদস্য। যার ফলে কোরাম সঙ্কটে পড়েছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। তথ্য অনুসারে, একজন চেয়ারম্যান ও চারজন সদস্য নিয়ে গঠিত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কোরাম পূর্ণ হওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সংখ্যা তিনজন।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য ড. এম মোশাররফ হোসেন বলেন, বর্তমান চেয়ারম্যানের নিয়োগ চুক্তির মেয়াদ আজ শেষ হয়েছে। কিন্তু নতুন চেয়ারম্যান নিয়োগের বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আমাদের কাছে আসেনি। তবে বিষয়টি সরকার অবশ্যই দেখবেন। তাদের একটা পরিকল্পনা আছে।

এর আগে কর্তৃপক্ষের দু’জন সদস্যের মেয়াদ শেষ হয়েছে। নতুন একজন সদস্য নেয়ায় বর্তমানে আমরা দু’জন সদস্য অবশিষ্ট আছি। নতুন কোন সদস্য নিয়োগ দেয়া হচ্ছে কিনা এ বিষয়েও কোন চিঠি আমাদের কাছে আসেনি। যার ফলে কর্তৃপক্ষে একটা সঙ্কট বা জটিলতা তৈরি হচ্ছে বলে তিনি জানান।

তবে কোরাম সঙ্কট হলেও কার্যক্রম প্রশ্নবিদ্ধ হবে না বলে জানান ড. এম মোশাররফ হোসেন। তিনি বলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ অনুসারে, শুধুমাত্র চেয়ারম্যান বা কোন সদস্যপদে শূন্যতা বা কর্তৃপক্ষ গঠনে ত্রুটি থাকার কারণে কর্তৃপক্ষের কোন কার্য বা কার্যধারা অবৈধ হবে না এবং তৎসম্পর্কে কোন প্রশ্ন উত্থাপন করা যাবে না।

অন্যদিকে চেয়ারম্যানের পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোন কারণে চেয়ারম্যান তার দায়িত্ব পালনে অসমর্থ হলে শূন্য পদে নবনিযুক্ত চেয়ারম্যান কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা চেয়ারম্যান পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত সরকার কর্তৃক মনোনিত কোন সদস্য চেয়ারম্যানরূপে দায়িত্ব পালন করবে।