2942

03/28/2024

শিলাবৃষ্টিতে অস্ট্রেলিয়ার বীমাখাতে ১৯৫ মিলিয়ন ডলার লোকসান

প্রকাশ: ৪ নভেম্বর ২০২০

ইন্টারন্যাশনাল ডেস্ক: অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডে গত শনিবার (৩১ অক্টোবর, ২০২০) যে শিলাবৃষ্টি হয়েছিল তাতে আজ অবধি কমপক্ষে ১৯৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বা ১৪০ মিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে দেশটির বীমাখাতে। বীমা দাবি বাড়ার সাথে সাথে লোকসানের পরিমাণও বাড়বে বলে আশা করা হচ্ছে।

শিলাবৃষ্টির কারণে দেশটির বেশিরভাগ বীমা দাবি এসেছে মোটর গাড়িগুলোর ক্ষতির জন্য। ঘরের ছাদ, স্কাইলাইট এবং সোলার প্যানেলগুলোর ক্ষতি হয়েছে এবং বাড়ির অভ্যন্তর উল্লেখযোগ্য অনুপাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়া (আইসিএ) গতকাল জানিয়েছে যে, শিলাবৃষ্টির এই ঘটনা থেকে ১৭ হাজার বীমা দাবি উত্থাপন করা হয়েছে, যা ২০২০/২১ প্রাকৃতিক দুর্যোগ মৌসুমের প্রথম বিপর্যয় হিসেবে ঘোষণা করা হয়েছে।

আইসিএ’র প্রধান নির্বাহী অ্যান্ড্রু হল বলেছেন, বিপর্যয় ঘোষণার অর্থ বীমা কোম্পানিগুলো এই শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর বীমা দাবিকে অগ্রাধিকার দেবে এবং বেশিরভাগ সহায়তার প্রয়োজনের দিকে জরুরি ভিত্তিতে মনোযোগ দেবে।

অ্যান্ড্রু হল আরো বলেছেন, বীমা কোম্পানিগুলো আরও বীমা দাবির প্রত্যাশা করেছিলেন যেহেতু এর চেয়ে বেশি বাড়ির মালিক এবং ব্যবসায়ী এই ক্ষতি পরিদর্শন করেছেন এবং তাদের বীমা কোম্পানি বা বীমা দালালের সাথে যোগাযোগ করেছেন। (সূত্র: এআইআর)