3007

04/16/2024

সচেতনতার অভাবে বীমার আওতার বাইরে থাকছে ঝুঁকি: আইডিআরএ চেয়ারম্যান

প্রকাশ: ৯ ডিসেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেছেন, উন্নত দেশগুলোতে সব ধরনের ঝুঁকি ও অনিশ্চয়তাকে বীমার আওতায় আনা হয়। কিন্তু আমাদের দেশে সচেতনতার অভাবে বীমার আওতার বাইরে থেকে যাচ্ছে ঝুঁকি।

আজ বুধবার লাইফ বীমা কোম্পানির গ্রাহকদের মৃত্যুদাবির চেক হস্তান্তর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি নিষ্পত্তির প্রয়াস’ নামে এই অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে আইডিআরএ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।

ড. এম মোশাররফ হোসেন বলেন, বঙ্গবন্ধু আশার আলো- বীমা দাবি পরিশোধের প্রয়াস অনুষ্ঠানের মাধ্যমে আজ ১২টি লাইফ বীমা প্রতিষ্ঠানের মৃত্যুদাবি বাবদ ২৪ কোটি ১৯ লাখ ৮৬ হাজার ৯১১ টাকার চেক হস্তান্তর করা হবে। যা বীমা গ্রাহকদের পরিবার তথা নমিনিকে আর্থিকভাবে কিছুটা স্বস্তি এনে দেবে। এটা মূলত লাইফ বীমার একটি গুরুত্বপূর্ণ দিক।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, বীমা শিল্পে জাতির পিতার অবদানকে স্মরণীয় করে রাখার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি পরিশোধের প্রয়াস’ নামে এই অনুষ্ঠান পরিচালনা করছে। অনুষ্ঠানটির প্রতিমাসের দ্বিতীয় ও চতুর্থ বুধবার অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। লাইফ বীমা কোম্পানির মৃত্যুদাবি যথাযথভাবে পরিশোধের এই প্রক্রিয়া চলমান থাকবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মইনুল ইসলাম ও সদস্য (আইন) মো. দলিলউদ্দিন, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও পপুলার লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা বিএম ইউসুফ আলী প্রমুখ।