3048

04/19/2024

নবায়ন প্রিমিয়াম বৃদ্ধি ছাড়া কোম্পানি এগিয়ে যেতে পারবে না: কাজী মোরতুজা

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: নবায়ন প্রিমিয়াম সংগ্রহ কম হচ্ছে উল্লেখ করে জেনিথ ইসলামী লাইফের নিরপেক্ষ পরিচালক কাজী মো. মোরতুজা আলী বলেছেন, নবায়ন প্রিমিয়াম বৃদ্ধি ছাড়া কোম্পানি এগিয়ে যেতে পারবে না। তিনি বলেন, নবায়ন প্রিমিয়াম সংগ্রহে বীমা কর্মীদের আরো আন্তরিক হতে হবে। এজন্য বীমা কর্মীদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে।

আজ শনিবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে অনুষ্ঠিত জেনিথ ইসলামী লাইফের বর্ষ সমাপনী সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমগ্র বাংলাদেশ থেকে কোম্পানিটির বাছাইকৃত প্রায় তিনশ’ উন্নয়ন কর্মকর্তা নিয়ে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান।

কাজী মো. মোরতুজা আলী বলেন, আমরা অনেক খাতেই অন্যান্য দেশের চেয়ে এগিয়ে রয়েছি। কিন্তু বীমাখাতে আমরা এখনো পিছিয়ে রয়েছি। বিশ্বের অনেক দেশের জাতীয় অর্থনীতিতে বীমার অবদান ১০ থেকে ১২ শতাংশ। কিন্তু আমাদের জাতীয় অর্থনীতিতে বীমার অবদান এক শতাংশে পৌঁছাতে পারিনি।

কাজী মো. মোরতুজা আলী আরো বলেন, দেশের মানুষের সঞ্চয় ক্ষমতা বেড়েছে। বীমা কেনার মতো মানুষের সংখ্যা বেড়েছে। কিন্তু আমরা জাতীয় অর্থনীতিতে বীমার প্রত্যাশিত অবদান রাখতে ব্যর্থ হয়েছি। তিনি বলেন, বাজারে নতুন অনেক কোম্পানি এসেছে। কিন্তু তাদের ব্যবসার পরিধি প্রত্যাশিতভাবে বাড়ছে না।

নবায়ন প্রিমিয়াম বৃদ্ধি ছাড়া কোম্পানি এগিয়ে যেতে পারবে না উল্লেখ করে তিনি বলেন, সামগ্রিক বীমাখাতের অবস্থা দাঁড়িয়েছে- প্রথম বর্ষ প্রিমিয়াম যেগুলো আসে, দ্বিতীয় বছরে তার অনেকেই তামাদি হয়ে যায়। দেশের বীমা কোম্পানিগুলোতে গড়ে ৫০ শতাংশের বেশি পলিসি প্রথম বছরেই তামাদি হয়ে যায়।

বীমা কর্মীদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে কাজী মো. মোরতুজা আলী বলেন, একজনকে ধরে এনে বীমা কর্মী বানিয়ে ছেড়ে দিলে হবে না। তাদেরকে প্রশিক্ষণ দিতে হবে। তাদেরকে প্রয়োজনীয় দক্ষ করে গড়ে তুলতে হবে। তাহলে পলিসি তামাদি কমবে এবং বীমাখাত এগিয়ে যাবে। অন্যথায় বর্তমান অবস্থা থেকে আমরা বেরিয়ে আসতে পারব না।