3130

03/28/2024

ঘুষ চেয়েছে আইডিআরএ'র চেয়ারম্যান; সংবাদ সম্মেলনে ডেল্টা লাইফের অভিযোগ

প্রকাশ: ৭ ফেব্রুয়ারী ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশের শীর্ষস্থানীয় বেসরকারী লাইফ বীমা কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের কাছে ঘুষ চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম. মোশাররফ হোসেন এফসিএ। কোম্পানির একচুয়্যারিয়াল বেসিস অনুমোদন, মূখ্য নির্বাহী নিয়োগ অনুমোদন না মঞ্জুর ও মিথ্যা তথ্য দেয়া, জরিমানা আরোপের হুমকী দিয়ে নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন ঘুষ চান।

আজ রোববার বিকেলে ডেল্টা লাইফ টাওয়ারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেন কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান।

এ সময় আদিবা রহমান সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স দেশের শীর্ষ স্থানীয় কোম্পানি। অত্যন্ত সুনামের সাথে দেশের লাইফ বীমাখাতে ডেল্টা লাইফ ব্যবসা করে আসছে। আইডিআরএ’র বর্তমান চেয়ারম্যান ড. মোশাররফ এক সময় এ কোম্পানিতে চাকরি করতেন।  পরবর্তীতে তিনি এ কোম্পানি থেকে চলে যায়। এই ক্ষোভের বশেই তিনি প্রতিশোধ নিচ্ছেন।

এ সময় আদিবা রহমান দাবি করেন, আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন কোম্পানিটির কর্মকর্তার কাছে ২ কোটি টাকা ঘুষ দাবি করেন। এই ঘুষ তিনি দাবি করেন কোম্পানির আইন শাখার প্রধান আব্দুল আউয়ালের কাছে।

এ সময় ঘুষ দাবি সংক্রান্ত একটি মোবাইল ফোনে কথোপকথনের রেকর্ড সরবরাহ করা হয়। একই সাথে কথোপকথনের একটি স্ক্রিপ্টও দেয়া হয় সাংবাদিকদের হাতে।

সংবাদ সম্মেলনে ইন্স্যুরেন্সনিউজবিডি'র প্রতিবেদক আইডিআরএ কাছে দাখিল করা বিনিয়োগ সংক্রান্ত প্রতিবেদনে ১০০ কোটি টাকার গড়মিলের তথ্য তুলে ধরলে এর জবাবে বলা হয় এটি অনিরিক্ষিত তথ্য। 

সংবাদ সম্মেলনে ইন্স্যুরেন্স নিউজবিডির প্রতিবেদক আইডিআরএ’র বিশেষ নিরীক্ষার উঠে আসা কোম্পানিটির আর্থিক অনিয়ম চিত্র তুলে ধরলে এ বিষয়ে আদিবা রহমান বলেন, বিশেষ নিরিক্ষা প্রতিবেদনের বিষয়ে আমাদের আপত্তি রয়েছে। তিনি আরো বলেন, নিরীক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশ ব্যাংকের নিবন্ধিত নয়।

শেয়ার বাজারে জেড ক্যাটাগরি কোম্পানিতে ডেল্টা লাইফের বিনিয়োগ বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বলেন, যে সব কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে, সেগুলো শুরুতে এ ক্যাটাগারি ছিল । পরে ওই সব কোম্পানি জেড ক্যাটাগরিতে নেমে আসে। 

একই পরিবারে প্রায় ২২ শতাংশ শেয়ার রাখার বিষয়ে কোম্পানির সিইও বলেন, অনেক শেয়ার হোল্ডার পরিচালক মারা গেছেন। তাদেরগুলো আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।

ঘুষ দাবি নিয়ে পাল্টাপাল্টি মামলার বিষয়ে তিনি বলেন, যেহেতু এটি সাব জুডিশ। তাই আদালতে এর মিমাংসা হবে।

মামলাধীন বিষয়ে প্রেস কনফারেন্স করার উদ্দেশ্য বিষয়ে তিনি আরো বলেন, কোম্পানির ব্যবসায়িক সুনাম ধরে রাখতেই প্রেস কনফারেন্স ডাকা হয়েছে।

আইডিআরএ প্রশাসক নিয়োগ দিলে কোনো আপত্তি রয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যবসায়িক সুনাম ক্ষু্ন্ন হবে এবং কোম্পানিটি লোকসানের মুখে পড়তে পারে বলে আমাদের আশংকা রয়েছে।