3172

03/29/2024

বীমা দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেয়ার অনুমোদন পাননি আইডিআরএ চেয়ারম্যান

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারী ২০২১

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বীমা দিবসে বক্তব্য দিতে পারবেন না বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এফসিএ।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি।

উদযাপন কমিটির একটি সূত্র জানিয়েছে, বক্তাদের তালিকায় আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম প্রস্তাব করা হলেও তার অনুমোদন না পাওয়ায় তিনি জাতীয় বীমা দিবসের আলোচনায় বক্তৃতা দিতে পারবে না।

সূত্রটি জানায়, আইডিআরএ’র চেয়ারম্যানের বক্তৃতার একটি লিখিত খসড়া অর্থমন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। অর্থমন্ত্রণালয় তা চুড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতর পাঠালে তা অনুমোদন করা হয়নি। ফলে জাতীয় বীমা দিবসে আইডিআরএ’র চেয়ারম্যান বক্তৃতা দিতে পারবেন না। এমনকি জাতীয় এ অনুষ্ঠানের মঞ্চেও বসতে পারবেন না।

জাতীয় দিবসের নিমন্ত্রণ পত্রে্ও নেই আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম।  নিমন্ত্রণ পত্রটিতে স্বাক্ষর করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

অনুষ্ঠান সূচিতে দেয়া তথ্য অনুসারে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি, সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আ হ ম  মুস্তফা কামাল এফসিএ, এমপি। অতিথিবৃন্দের মধ্য বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

উল্লেখ্য, সম্প্রতি আইডিআরএ’র চেয়রাম্যান ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ৫০ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগ করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের সাবেক মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান।

এছাড়াও বিভিন্ন গণমাধ্যমে ড. এম মোশাররফের ক্ষমতার অপব্যবহারসহ নানা দুর্নীতির অভিযোগ ওঠে। এসব অনিয়ম ও দুর্নীতির সত্যতা যাচাইয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে ৩ সদস্যদের একটি কমিটিও গঠন করা হয়েছে বলে একাধিক সূত্র থেকে জানা গেছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ সালে তৎকালিন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। এ দিনটিকে স্মরণ করে সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করেন।  

এ বছর বীমা দিবসের প্রতিপাদ্য “মুজিব বর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার”। বীমা খাতের উন্নয়ন ও বীমা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য জাতীয় বীমা দিবসে র‌্যালি, বীমা মেলা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।