3178

03/29/2024

জাতীয় বীমা দিবস উদযাপনে উৎসবের আমেজ বীমাখাতে

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারী ২০২১

আবদুর রহমান আবির: আগামী সোমবার (১ মার্চ, ২০২১) সারাদেশে দ্বিতীয়বারের মতো পালিত হবে জাতীয় বীমা দিবস। দিনটিকে ঘিরে উৎসবের আমেজে মেতে উঠেছে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলো। কাঙ্খিত দিবসের দু’দিন আগেই আলোকসজ্জাসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে বীমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয় ও শাখা কার্যালয়। কর্মচঞ্চলতা বেড়েছে বীমাকর্মী ও কর্মকর্তাদের মাঝে।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছে জাতীয় বীমা দিবসের মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন ওই অনুষ্ঠানে। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি। অতিথিবৃন্দের মধ্য বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস উদযাপনে নানান কর্মসূচি হাতে নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সফলভাবে এসব কর্মসূচি বাস্তবায়নে কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি বাতিলের পাশাপাশি কর্মঘণ্টা বাড়িয়েছে কর্তৃপক্ষ। একইসঙ্গে সারাদেশের জেলা-উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপনে স্থানীয় প্রশাসনের সহায়তায় বীমা কর্মীরে সমন্বয়ে গঠন করা হয়েছে বিভিন্ন কমিটি।

বর্ণাঢ্য আয়োজনে জাতীয় বীমা দিবস উদযাপনে নিয়ন্ত্রক সংস্থা ও বীমা কোম্পানিগুলোর গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত দেশের প্রতিটি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও শাখাসমূহ বর্ণিল আলোয় সজ্জিতকরণ। এ ছাড়াও বীমা কোম্পানিগুলোর জেলা ও উপজেলার শাখা কার্যালয় পোস্টার, ব্যানার, ফেস্টুন ইত্যাদি দিয়ে সুসজ্জিত করণ।

২০২০ সালের জাতীয় বীমা দিবসে প্রদত্ত প্রধানমন্ত্রী ভাষণ জেলা উপজেলা পর্যায়ে সকল বীমা কোম্পানির কার্যালয়ে প্রজেক্টর অথবা মাইকযোগে প্রচার। বীমা দিবসে সকল শাখা কার্যালয়ের সামনের রাস্তায় সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে একই রকম পোলো শার্ট, মাস্ক ও ক্যাপ পরিধান করে ব্যানার প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে সারিবদ্ধভাবে মানববন্ধন পালন।

এ ছাড়াও দিবসটির তাৎপর্য জনগণের নিকট তুলে ধরার জন্য বীমা কোম্পানিসমূহ সুসজ্জিত ট্রাকে দুই-এক জন লোক নিয়ে বীমা বিষয়ে গান-বাজনার মাধ্যমে প্রচারণা চালানো। একইসাথে ২০২১ সালের ১ থেকে ১৭ মার্চ বীমা সেবা পক্ষ উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচি সকল শাখায় যথাযথভাবে পালনের নির্দেশ দেয়া হয়েছে সকল বীমা কোম্পানিকে।

বীমা দিবসের আয়োজন সম্পর্কে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. শফিক শামিম বলেন, আইডিআরএ’র নির্দেশনার আলোকে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। সকালে র‍্যালি দিয়ে শুরু হবে আমাদের বীমা দিবসের কার্যক্রম। এরপর আমরা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রের মূল অনুষ্ঠানে অংশ নেব। এরইমধ্যে বীমা দিবসের কাউন্টডাউন ঘড়ি স্থাপন করা হয়েছে। আলোকসজ্জার পাশাপাশি তৈরি করা হয়েছে টি-শার্ট ও টুপি। এ ছাড়াও সেবা পক্ষ পালনের অংশ হিসেবে আমাদের অফিস ভবন এসকেএস টাওয়ারের নিচে বুথ স্থাপন করে দ্রুত বীমা দাবি পরিশোধ করা হচ্ছে।

দিবসটি উদযাপনের প্রস্তুতি সম্পর্কে জেনিথ ইসলামী লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান বলেন, যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। আইডিআরএ’র নির্দেশনার আলোকে এরইমধ্যে আমরা কর্মকর্তা ও কর্মীদের জন্য টি-শার্ট, টুপি প্রস্তুত করেছি। ব্যানার, ফেস্টুনও তৈরি করা হয়েছে। প্রধান কার্যালয়সহ আমাদের শাখা কার্যালয়গুলোতে আলোকসজ্জা করা হয়েছে। প্রধানমন্ত্রীর ভাষণ প্রচারেরও ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রাইম ইসলামী লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা আপেল মাহমুদ বলেন, বীমা দিবসের আয়োজনে কক্সবাজার জেলায় আমরা লিডিং কোম্পানি। এ ছাড়াও নারায়ণঞ্জে আমরা আছি কো-লিডিং কোম্পানি হিসেবে। কর্তৃপক্ষের নির্দেশনার আলোকে আমরা ২৩০টি পয়েন্টে কর্মসূচিত হাতে নিয়েছি। এরইমধ্যে কর্মকর্তা ও কর্মীদের জন্য চার হাজার টি-শার্ট, টুপি তৈরি করেছি। বানানো হয়েছে ব্যানার, ফেস্টুন। করা হয়েছে আলোকসজ্জা। প্রধানমন্ত্রীর বক্তব্য প্রচারেরও ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রটেক্টিভ ইসলামী লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) ডা. কিশোর বিশ্বাস বলেন, জাতীয় বীমা দিবস উদাযনে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্দেশনার আলোকে আমরা সব ধরণের প্রস্তুতি নিয়েছি। ফরিদপুরে আমাদেরকে কো-লিডিং কোম্পানি হিসেবে রাখা হয়েছে। এরইমধ্যে আমরা আমাদের কর্মকর্তা ও কর্মীদের জন্য টি-শার্ট, টুপি তৈরি করেছি। ব্যানার, ফেস্টুন তৈরি করা হয়েছে। অফিস ভবনগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বীমা পেশায় তার যোগদানের দিনটিকে স্মরণে রাখতে বাংলাদেশ সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে। ২০২০ সালের ১ মার্চ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।