3366

03/29/2024

শ্রেষ্ঠ বীমা কোম্পানি নির্বাচনে নীতিমালা করছে বিআইএ

প্রকাশ: ২৩ মে ২০২১

আবদুর রহমান আবির: দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে শ্রেষ্ঠ কোম্পানি নির্বাচনে নীতিমালা প্রস্তুত করছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । এ লক্ষ্যে আগামী বুধবার (২৬ মে, ২০২১) সংগঠনটির লাইফ ও নন-লাইফ টেকনিক্যাল সাব-কমিটির সভা আহবান করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ৬ মে প্রাক-বাজেট আলোচনা নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্য থেকে নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে শ্রেষ্ঠ বীমা কোম্পানিকে পুরস্কৃত করার ঘোষণা দেন বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। ওই ঘোষণার প্রেক্ষিতে কিছু মানদণ্ড নিরূপন এবং একটি নীতিমালা প্রস্তুত করার উদ্যোগ নিয়েছে বিআইএ।

এরইমধ্যে বিবেচ্য কিছু মানদণ্ড তুলে ধরে সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে। সূত্র মতে এসব মানদণ্ডের মধ্যে রয়েছে- কোম্পানির প্রতিষ্ঠাকাল, ব্রাঞ্চের সংখ্যা, কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা; কোম্পানির নিজস্ব সার্ভিস রুল আছে কিনা, কর্মকর্তা ও কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুয়িটি এবং অন্যান্য আনুষঙ্গিক সুবিধাদি আছে কিনা।

বিগত তিন বছরের অর্থাৎ ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের প্রিমিয়াম আয়; কোম্পানি আইপিও ভুক্ত কিনা, আইপিও ভুক্ত হলে কোন তারিখে আইপিও ভুক্ত হয়েছে, কোম্পানির ইপিএস বা আর্নিং পার শেয়ার কত; বিগত তিন বছরে গ্রাহকদের দাবির পরিমাণ, দাবি পরিশোধের পরিমাণ; বর্তমানে কতজন গ্রাহকের দাবি বাকি আছে এবং এই টাকার পরিমাণ কত।

এ ছাড়াও কোম্পানির বোর্ড সভা নিয়মিত হয় কিনা, বছরের কতটি বোর্ড সভা অনুষ্ঠিত হয়; ব্যবস্থাপনা ব্যয় আইন অনুযায়ী করা হয় কিনা; কোম্পানি কম্পিউটারাইজড কিনা, কম্পিউটারাইজড হলে ইন্টিগ্রেটেড সফটওয়্যার ব্যবহৃত হয় কিনা ইত্যাদি মানদণ্ডের সম্ভাব্য বিষয় হিসেবে তুলে ধরা হয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের চিঠিতে।

এ বিষয়ে বিআইএ’র সেক্রেটারি জেনারেল নিশীথ কুমার সরকার ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, বিষয়টি নিয়ে আমরা আগামী ২৬ তারিখে একটি বৈঠক আহবান করেছি। ওই বৈঠকে একটি নীতিমালা তৈরি করা হবে, যার ভিত্তিতে শ্রেষ্ঠ বীমা কোম্পানি নির্বাচন করা হবে। একইসঙ্গে লাইফ ও নন-লাইফ খাতে কয়টি কোম্পানিকে পুরস্কারের জন্য নির্বাচন করা হবে সেটিও নির্ধারিত হবে ওই বৈঠকে।