3377

04/25/2024

ই-রিসিপ্ট দেয়ার আদেশ স্থগিতের দাবি বিআইএ’র

প্রকাশ: ৩১ মে ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে গ্রাহককে ই-রিসিপ্ট দেয়ার আদেশ স্থগিতের দাবি জানিয়েছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । আজ সোমবার (৩১ মে, ২০২১) এ সংক্রান্ত একটি চিঠি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কাছে পাঠিয়েছে সংগঠনটি।

এর আগে ২৬ এপ্রিল জিএডি সার্কুলার নং ৭/২০২১ জারি করে দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে গ্রাহককে ই-রিসিপ্ট দেয়ার বাধ্যবাধকতা আরোপ করে আইডিআরএ। আগামী ১ জুন থেকে এই বাধ্যবাধকতা কার্যকর করা হয়। একইসঙ্গে ১ অক্টোবর, ২০২১ থেকে কাগজে ছাপা রশিদও বন্ধ ঘোষণা করা হয়।

গত ২৬ মে অনুষ্ঠিত বিআইএ’র ভার্চুয়াল সভার বরাত দিয়ে সংগঠনটি বলছে, ই-রিসিপ্ট কার্যকর করার জন্য আইডিআরএ থেকে বীমা কোম্পানিগুলোকে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। ইউএমপি থেকে পলিসিহোল্ডার বা বীমাগ্রহীতাকে রিয়াল টাইম ই-রিসিপ্ট পাঠানোর বিষয়টি বীমা কোম্পানিগুলোর কাছে অস্পষ্ট।

চিঠিতে আরো বলা হয়েছে, বীমা কোম্পানিগুলো এখন পর্যন্ত শতভাগ পলিসি হোল্ডার বা বীমা গ্রাহকদের নিকট থেকে টেলিফোন বা মোবাইল নম্বর অথবা ই-মেইল আইডি সংগ্রহ করা সম্ভব হয়নি। ইউএমপি থেকে সকল পলিসিহোল্ডার বা বীমা গ্রাহককে এসএমএস পাঠানো সম্ভব হচ্ছে না।

এ ছাড়াও নৌ-বীমার ক্ষেত্রে কভার নোটের সাথে মানি রিসিপ্ট সংশ্লিষ্ট ব্যাংকে সরবরাহ করতে হয়। এক্ষেত্রে ইউএমপি থেকে ই-রিসিপ্ট তাৎক্ষণিকভাবে প্রদান করা সম্ভব কি-না তা বোধগম্য নয়। সকল বীমা কোম্পানি এখনো সম্পূর্ণভাবে কম্পিউটারাইজড নয়। ই-রিসিপ্ট প্রদানের ব্যবস্থা কার্যকর হলেও বিশেষ ক্ষেত্রে কাগজে ছাপা মানি রিসিপ্ট প্রদান করতে হয়।

বিআইএ বলছে, এসব বিষয়ের ওপর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মতামত প্রয়োজন। তাছাড়া সার্কুলারটি সুচারুরূপে বাস্তবায়নের জন্য সময়ের প্রয়োজন এবং পাশাপাশি বিষয়গুলো নিয়ে আইডিআরএ এবং বিআইএর মনোনীত প্রতিনিধিদের সাথে আলোচনার মাধ্যমে সমাধান করে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে।

এ অবস্থায় বীমা খাতের স্বার্থে আগামী ১ জুন, ২০২১ থেকে জিএডি সার্কুলার নং ৭/২০২১ বাস্তবায়নের আদেশ স্থগিত করার অনুরোধ জানিয়েছে বীমা মালিকদের সংগঠন বিআইএ। ওই চিঠিতে স্বাক্ষর করেছেন সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।