3439

04/25/2024

রূপালী লাইফের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

প্রকাশ: ২৯ জুন ২০২১

নিজস্ব প্রতিবেদক: রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ভ্রমণ ও পরিবহন খাতে প্রতিদিন দেড় লাখ টাকা খরচের বিষয়ে গত ১৬ জুন ইন্স্যুরেন্সনিউজবিডি’তে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে বীমা কোম্পানিটি। গতকাল মঙ্গলবার (২৮ জুন, ২০২১) এ সংক্রান্ত একটি চিঠি ইন্স্যুরেন্সনিউজবিডি’র অফিসে পাঠিয়েছে রূপালী লাইফ কর্তৃপক্ষ।

কোম্পানি সচিব স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি তৃতীয় প্রজন্মের জীবন বীমা কোম্পানিগুলোর মধ্যে সুশৃঙ্খল ব্যবস্থাপনা, সুদৃঢ় আর্থিক ভিত্তি, বীমা গ্রাহকদের দাবি পরিশোধ এবং নির্ধারিত ব্যয়সীমার মধ্যে থেকে প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে ইতোমধ্যেই অনন্য উদাহরণ সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

ভ্রমণ ও পরিবহন খাতে সাধারণত কোম্পানি কর্মী-কর্মকর্তাদের বিভিন্ন অফিসের যাতায়াত করচ অন্তর্ভূক্ত করা হয়ে থাকে। কোম্পানির ব্যবসা উন্নয়ন ও বৃদ্ধির স্বার্থে নির্ধারিত ব্যয়সীমার মধ্যে থেকে এই খরচ কোম্পানিকে বহন করতে হয়। কোম্পানিতে প্রায় ২ হাজার কর্মী-কর্মকর্তার মধ্যে ব্যবসায়িক লক্ষ্যমাত্রা অনুযায়ী স্বল্প সংখ্যক কর্মকর্তা গাড়ি সুবিধা প্রাপ্য হন।

অবশিষ্ট সকল উন্নয়ন কর্মী-কর্মকর্তাদের ব্যবসা ও সংগঠন বৃদ্ধির স্বার্থে বিভিন্ন অফিসে যাতায়াত বাবদ কোম্পানির পক্ষ থেকে উক্ত ভ্রমণ ও পরিবহন খরচ প্রদান করা হয়েছে। তাছাড়া কোম্পানির বিভিন্ন অফিসে প্রতিদিন প্রায় সাড়ে ৪শ’ হিসাব ও প্রশাসনিক কর্মকর্তা ব্যাংক এবং পোস্ট অফিসে যাতায়াত করে বিল দাখিল করেন। উক্ত খরচও এর অন্তর্ভুক্ত করা হয়ে থাকে।

আলোচ্য সংবাদে দৈনিক ১০ জনের যে হিসাব প্রদান করা হয়েছে তা মোটেও যৌক্তিক এবং সামঞ্জস্যপূর্ণ নয়। উক্ত খরচের মুখ্য অংশই আলোচ্য উন্নয়ন কর্মী ও কর্মকর্তাদের যাতায়াত বাবদ ব্যয় করা হয়েছে; শুধুমাত্র কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের যাতায়াত ও পরিবহন খরচ নয়।

কোম্পানির বিগত ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ব্যবস্থাপনা খাতে নির্ধারিত ব্যয়সীমার চেয়ে সর্বমোট ২১ কোটি ৬ লাখ ১২ হাজার ২৩৪ টাকা কম খরচ হয়েছে। উক্ত ব্যয় সংকোচনের মাধ্যমে কোম্পানি ইতোমধ্যেই একটি সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর প্রতিষ্ঠিত হতে সক্ষম হয়েছে।

এ বিষয়ে আমাদের মুখ্য আর্থিক কর্মকর্তা যে যথার্থ ব্যাখ্যা প্রদান করেছেন তা এড়িয়ে গিয়ে এবং আমলে না নিয়ে রিপোর্টার সম্পূর্ণ মনগড়া তথ্য সন্নিবেশন করে সংবাদ পরিবেশন করেছেন; যা সম্পূর্ণ ভিত্তিহীন এবং অনাকাঙ্খিত। আমরা এ তীব্র নিন্দা এবং প্রতিবাদ জ্ঞাপন করছি।

প্রতিবেদকের বক্তব্য:রূপালী লাইফের প্রতিদিন ভ্রমণ খরচ দেড় লাখ টাকা শীর্ষক প্রতিবেদনটি যথাযথ তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই প্রকাশ করা হয়েছে। খরচের এই হিসাব বার্ষিক প্রতিবেদনে প্রকাশ করেছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স। তাই মনগড়া তথ্যের ভিত্তিতে সংবাদ পরিবেশনের অভিযোগটি কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

এ ছাড়াও সংবাদটিতে ১০ জন কর্মকর্তার ভ্রমণ খরচের যে হিসাব দেয়া হয়েছে, তা এ ধরণের খরচ কতটা যৌক্তিক সেটা তুলে ধরতেই উদাহরণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় ৫টি লাইফ বীমা কোম্পানির ভ্রমণ ও পরিবহন খরচের হিসাব তুলনামূলক পর্যালোচনা করে এই উদাহরণ দেয়া হয়েছে। তাই রূপালী লাইফ ইন্স্যুরেন্সের এই প্রতিবাদ গ্রহণযোগ্য নয়।