3457

03/29/2024

কৃষি বীমার প্রিমিয়ামে ভর্তুকি বাড়াচ্ছে চীন

প্রকাশ: ৮ জুলাই ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: পরীক্ষামূলকভাবে চালু করা কৃষি বীমা প্রকল্পগুলোর প্রিমিয়ামে ভর্তুকির পরিমাণ আরো বাড়ানোর উদ্যোগ নিয়েছে চীনের কেন্দ্রিয় সরকার। এক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম-নীতি অনুসরণ করে এই ভর্তুকি দেয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

শস্য উৎপাদনকারী সেসব কৃষককে এই ভর্তুকি প্রদান করা হবে, যারা পূর্ণ খরচের বীমা বা উপার্জন বীমা গ্রহণ করেন। পূর্বকালে বীজ, জমি, শ্রম এবং প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিসহ শস্য উৎপাদনের বিভিন্ন রকম খরচের বীমা করা হতো। পরবর্তীতে মূল্য কমে যাওয়া এবং উৎপাদন কমবেশির কারণে ক্ষতির বীমা করা হয়।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে অর্থমন্ত্রণালয় জানিয়েছে- সিচুয়ান, লিয়াওনিং এবং জিয়াংজিসহ খাদ্যশস্য উৎপাদনকারী বৃহৎ ১৩টি প্রদেশে এ বছর ৫শ’ কাউন্টিতে শস্য বীমা কভারেজ দেয়ার জন্য ধান, গম এবং ভুট্টা চাষের সাথে সম্পর্কিত দুই ধরণের কৃষি বীমার আবেদনের সুযোগ বাড়ানো হবে।

বর্ধিত এই পাইলট বীমা প্রকল্পের প্রিমিয়ামের জন্য কেন্দ্রিয় এবং স্থানীয় সরকার আর্থিক অনুদান বৃদ্ধি করবে। অন্তত ২৫ শতাংশ পরিশোধ করবে প্রাদেশিক সরকার। আর চীনের কেন্দ্রিয়, পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের জন্য কেন্দ্রিয় সরকারের বাজেট থেকে আসবে প্রিমিয়ামের ৪৫ শতাংশ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জৌ জিয়াই বলেছেন, চীনের কৃষি বীমা প্রিমিয়াম ভর্তুকি নীতি আন্তর্জাতিক নিয়মের সাথে সামঞ্জস্যপূর্ণ। দেশের বেশিরভাগ কৃষি বীমা প্রিমিয়াম, যা কৃষি শিল্পের উন্নয়নে সহায়তা করার পদক্ষে, বিশ্ব বাণিজ্য সংস্থার কাঠামোর অধীনে তথাকথিত ‘গ্রিন বক্স’ নীতি হিসাবে দেখা যেতে পারে। (সূত্র: ইসিএনএস.সিএন)