3460

04/20/2024

সহযোগী প্রতিষ্ঠান খুলছে সোনার বাংলা ইন্স্যুরেন্স

প্রকাশ: ৯ জুলাই ২০২১

নিজস্ব প্রতিবেদক: আরেকটি সহযোগী প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নিয়েছে নন-লাইফ বীমা কোম্পানি সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড। এরইমধ্যে অনুমোদনের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কাছে আবেদন জানিয়েছে কোম্পানিটি।

সহযোগী এই প্রতিষ্ঠানের নাম সোনার বাংলা ইন্স্যুরেন্স সিকিউরিটিজ লিমিটেড। বীমা কোম্পানিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, পরিচালনা পর্ষদে নতুন এই প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গ্রহণের পর গত ২৩ মে অনুমোদনের জন্য বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কাছে আবেদন জানায় সোনার বাংলা ইন্স্যুরেন্স।

এরপর নিয়ন্ত্রক সংস্থার চাহিদা মোতাবেক অন্যান্য কাগজপত্র ও তথ্যাদি জমা দিয়েছে গত ১৭ জুন। সেখানে প্রস্তাবিত সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগযোগ্য অর্থের পরিমাণ উল্লেখ করা হয়েছে ৮ কোটি টাকা।

বর্তমানে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড নামে একটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে বেসরকারি এই নন-লাইফ বীমা কোম্পানির।

২০০০ সালের ২৬ এপ্রিল বীমা ব্যবসার অনুমোদন পাওয়া সোনার বাংলা ইন্স্যুরেন্সের বর্তমান অথোরাইজড ক্যাপিটালের পরিমাণ ১০০ কোটি টাকা। 

আর পেইড-আপ ক্যাপিটাল রয়েছে ৪০ কোটি ৪ লাখ ১৪ হাজার ৪৫০ টাকা। ২০০০ সালের ১৪ মার্চ এটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ইনকরপোরেটেড।

সোনার বাংলা ইন্স্যুরেন্স সিকিউরিটিজ লিমিটেড নামে আরেকটি সহযোগী প্রতিষ্ঠান খোলার বিষয়ে বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আবদুল খালেক মিয়া বলেন, প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্স নেয়ার জন্য আমরা উদ্যোগ নিয়েছি এবং সে অনুযায়ী চেষ্টা করছি।