3491

04/20/2024

কাল খুলছে বীমা অফিস, মানতে হবে যেসব নির্দেশনা

প্রকাশ: ২৪ জুলাই ২০২১

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদুল আযহার ছুটি শেষে আগামীকাল রোববার থেকে সীমিত পরিসরে খুলছে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির অফিস। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত কঠোর লকডাউনে অফিস পরিচালনায় বেশ কিছু নির্দেশনা মানতে হবে বীমা কোম্পানিগুলোকে।

কঠোর বিধিনিষেধ চলাকালে বীমা প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করতে গত ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে প্রয়োজনীয় এসব নির্দেশনা দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। প্রজ্ঞাপন অনুসারে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট বীমা কোম্পানিগুলোকে যেসব নির্দেশনা মানতে হবে সেগুলো হলো-

> সীমিত সংখ্যক জনবল নিয়ে কঠোর স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করে ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত) সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

> বীমাকৃত সম্পদ দুর্ঘটনায় পতিত হলে দ্রুত বীমা দাবি নিষ্পত্তির জন্য তাৎক্ষণিকভাবে সার্ভের প্রয়োজন হলে সীমিত সংখ্যক জনবল এবং কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সার্ভে কার্যক্রম পরিচালনা করা যাবে।

> স্ব স্ব বীমা প্রতিষ্ঠান বা সার্ভে প্রতিষ্ঠান তাদের কর্মকর্তা-কর্মচারীগণকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে আনা-নেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

> সকল ক্ষেত্রে বীমাকারী বা সার্ভে প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীগণকে প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয় পত্র আবশ্যিকভাবে বহন করতে হবে।

> বীমা সেবা অব্যাহত রাখতে দাপ্তরিক কাজসমূহ ভার্চুয়াল পদ্ধতি অবলম্বন অগ্রাধিকার দিতে হবে।

এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক গত ১৩ জুলাই আরোপিত বিধি-নিষেধ যথাযথভাবে পালন করতে হবে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) প্রজ্ঞাপনটিতে জানিয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকার কর্তৃক আরোপিত বিধিনিষেধের মধ্যে দেশের আমদানি-রপ্তানির স্বার্থে ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি বীমা সেবা প্রদান সংক্রান্ত কার্যক্রম অব্যাহত থাকবে।

ব্যাংকিং কার্যক্রমের সাথে সামঞ্জস্য রেখে দেশের আমদানি-রফতানি কার্যক্রম নির্বিঘ্ন রাখা, লাইফ বীমাকারীর মেয়াদপূর্তি ও মৃত্যুদাবি যথাসময়ে পরিশোধ, বীমাকৃত সম্পদ দুর্ঘটনায় পতিত হলে তার দাবি পরিশোধ ত্বরান্বিত করার জন্য তাৎক্ষণিকভাবে সার্ভে কার্যক্রম পরিচালনা এবং স্বাস্থ্য বীমা সেবা প্রদানের লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়, বাংলাদেশের বীমা খাত উন্নয়ন প্রকল্পের কার্যালয়সহ বীমাকারীর প্রধান কার্যালয় ও কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস এবং সার্ভে প্রতিষ্ঠান উল্লেখিত শর্তসাপেক্ষে খোলা রাখা যাবে।