3502

04/20/2024

বীমা খাতে চাকরি এবং বাস্তবতা: প্রয়োজন দক্ষতা উন্নয়ন

প্রকাশ: ২৯ জুলাই ২০২১

এ এ সাদী: চাকরি চলাকালে কোম্পানিতে ছাঁটাই করা একটি স্বাভাবিক প্রক্রিয়া। অনেক সময় নতুনদের সুযোগ তৈরি করতে এই প্রক্রিয়া অবলম্বন করা হয়ে থাকে। এমনকি হতে পারে কোম্পানির খরচ কমানো একটি কারণ।

তবে আপনি যদি অভিজ্ঞ হন, বর্তমান বাজারের সাথে আপনার চলার গতির ভারসাম্য থাকে তাহলে চাকরি নিয়ে চিন্তার কিছুই নেই।

এ ক্ষেত্রে চাকরির বাজারে আপনার পরিচিতি বাড়াতে হবে। যত বেশি যোগাযোগ বৃদ্ধি হবে, ততই চাকরি পাবার সম্ভাবনা বেড়ে যাবে। আপনার সব সময়ে বিকল্প কিছু করে রাখা উচিৎ। স্বল্প পুঁজিতে ছোট ছোট ব্যবসা পরিচালনা করা যেতে পারে।

বর্তমানে বিষয় ভিত্তিক চাকরির সাথে অতিরিক্ত কারিকুলাম না থাকলে চাকরি ধরে রাখা কঠিন। টেক সেভি অর্থাৎ প্রযুক্তি বিদ্যা থাকা খুবই গুরুত্বপূর্ণ। Calculation of Income Tax from Salary এটাও আজকাল খুবই উপকারী। এক কথায় মাল্টি টাস্ক কারিকুলাম বা অভিজ্ঞতা থাকা অত্যাবশ্যকীয়।

আমি বীমা পেশাজীবী হিসেবে বীমা বাজার সম্পর্কে বলতে পারি যে, ২০২০ সালে বেশ কয়েকজনের চাকরি হয়েছিল গভীর করোনাকালীন দুঃসময়েও! তারা ভালো বেতন, ভালো পদবী অর্জন করেছেন। সঙ্কটের পাশাপাশি সম্ভাবনাও রয়েছে।

আজকাল অনেক কোম্পানি ভার্চুয়াল অফিস পরিচালনা করে। অফিসে কাজ করার মত অভিজ্ঞ অনেক অফিসার আছেন যারা আজও প্রযুক্তি বিদ্যার সমন্বয়ে অফিস পরিচালনা করতে আগ্রহী নন।

বর্তমান বিশ্ব প্রযুক্তির উপর ভর করে নানা রকম উন্নতি সাধন করেছে। কাজ করার সময়, লোকবল এবং কাজের ধরন অনেক পরিবর্তন এসেছে। এর সাথে আপনাকেও পরিবর্তিত রূপ ধারন করতে হবে। অর্থাৎ নিজেকে প্রযুক্তি নির্ভর অভিজ্ঞ কর্মী হিসেবে গড়ে তুলতে হবে।

আপনি যেই সেক্টরে কাজ করেন, যেই বিভাগে কাজ করেন তার সম্পর্কে নিত্য নতুন এবং গঠনমূলক আইডিয়া তৈরি করতে হবে। যা আপনার এবং প্রতিষ্ঠানের উন্নতিতে প্রত্যক্ষভাবে ভূমিকা পালন করবে। ছোট ছোট সার্টিফিকেট কোর্স করতে পারেন।

একটি ছোট আলোচনা তুলে ধরা যাক। একটি চাকরির বিজ্ঞাপন প্রকাশ হলে সেখানে ২০টি পদে ১০০ জন লোক নিয়োগ দিবে বলে জানা গেলো। এই সব পদে ১০০০ চাকরি প্রার্থী আবেদন করলেন। সমগ্র প্রক্রিয়া সম্পন্ন হয়ে ১০০ জন চাকরি পেয়ে গেলেন। বাকি ৯০০ লোকের কি হবে? তাদের তো পরিবার আছে।

বাস্তবতা হলো এরাই পরবর্তীতে কেউ ছোট ছোট চাকরি যোগার করে ফেলেন, কেউ ছোট ছোট ব্যবসায় শুরু করেন। অর্থাৎ কিছু একটা করে জীবিকা নির্বাহ করে থাকেন। এই পরিস্থিতিতে তারাই এগিয়ে থাকেন যারা কিছু কাজ জানেন। সুতরাং আপনি যাই করুন না কেন, আপনাকে কিছু জানতে হবে।

নতুন দিনের আলোয় নিজেকে সাজাবেন? নাকি অথৈ জলে ভেসে যাবেন? সিদ্ধান্ত আপনার। কাজ শিখুন, কাজ করুন। পাশাপাশি উদ্যোগতা হিসেবে নিজেকে গড়ে তোলার চেস্টা করুন।

লেখক: অবলিখন কর্মকর্তা, ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রধান কার্যালয়, ঢাকা।