3582

03/28/2024

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ৫শ’ মিলিয়ন ডলারের বীমা তহবিল গঠন

প্রকাশ: ২৮ আগষ্ট ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ৫শ’ মিলিয়ন মার্কিন ডলারের বীমা তহবিল (পিএফবি) গঠন করেছে ইন্দোনেশিয়া। ভূমিকম্প ও সুনামির মতো সাধারণ ঘটনায় রাষ্ট্রীয় খরচ কমিয়ে আনার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

দুর্যোগ ব্যবস্থাপনার জন্য একটি যৌথ তহবিল গঠন করতে গত ১৩ আগস্ট প্রেসিডেন্সিয়াল রেগুলেশন নং ৭৫/২০২১ জারি করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া। দেশটির রাষ্ট্রপতি জোকো উইদোদো এই রেগুলেশনে স্বাক্ষর করেছেন।

প্রাথমিক তহবিল হিসেবে রাষ্ট্রীয় বাজেট (এপিবিএন) এবং আঞ্চলিক বাজেট (এপিবিডি) থেকে ৭.৩ ট্রিলিয়ন ইন্দোনেশিয়ান রুপি তথা ৫০৬.৪২ মিলিয়ন মার্কিন ডলার নেয়া হবে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী। পরবর্তী দুই থেকে তিন বছর পুলড ডিজাস্টার ফান্ড (পিএফবি) গঠন করবে অর্থ মন্ত্রণালয়।

তহবিলের অর্থ সংগ্রহের অন্য উৎসের মধ্যে রয়েছে- কেন্দ্রীয় সরকার, আঞ্চলিক প্রশাসন এবং জনগনের সম্পদ যেমন- ভবনের বীমা থেকে প্রাপ্ত প্রিমিয়াম আয়, সংগৃহীত তহবিলের বিনিয়োগ থেকে আয় ইত্যাদি। স্থানীয় সংবাদমাধ্যম জাকার্তা পোস্ট এ খবর দিয়েছে।

রাষ্ট্রপতির ডিক্রিতে বলা হয়েছে, যৌথ তহবিলের লক্ষ্য একটি দক্ষ, কার্যকর এবং জবাবদিহিমূলক দুর্যোগ ব্যবস্থাপনা প্রচেষ্টায় পর্যাপ্ত, সময়োপযোগী, লক্ষ্যভিত্তিক, পরিকল্পিত এবং টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা তহবিলের প্রাপ্যতাকে সমর্থন করা এবং পরিপূরক করা।

তহবিল থেকে অর্থ দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বিতরণ করা হবে, যার মধ্যে রয়েছে- দুর্যোগ পূর্ব কার্যক্রম, দুর্যোগকালীন জরুরি অবস্থা, দুর্যোগ পরবর্তী ব্যবস্থা বিশেষ করে আঞ্চলিক পুনরুদ্ধার। দেশটির অর্থ মন্ত্রণালয় এই তহবিল পরিচালনা করছে।