3592

03/28/2024

ফারইস্ট লাইফের নতুন পরিচালনা পর্ষদ গঠন করেছে বিএসইসি

প্রকাশ: ১ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নতুন পরিচালনা পর্ষদ গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । একইসঙ্গে কোম্পানিটির বর্তমান পরিচালনা পর্ষদকে অনতিবিলম্বে অপসারণে নির্দেশ প্রদান করেছে।

বিনিয়োগকারী, পলিসিহোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য আজ বুধবার (১ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। নতুন এই বোর্ডের জন্য ১০ জন স্বতন্ত্র পরিচালক মনোনিত এবং নিযুক্ত করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পুঁজিবাজারের এই নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির সিদ্ধান্ত অনুসারে, পুনর্গঠিত পরিচালান পর্ষদ ড. মুহাম্মদ রহমতউল্লাহকে বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করবে। করপোরেট গভর্ন্যান্স কোড- ২০১৮ পরিপালণ সাপেক্ষে শুধুমাত্র স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে একটি কমিটি গঠন করবে এবং একটি নমিনেশন ও রিমুনারেশন কমিটি গঠন করবে।

পুনর্গঠিত পরিচালনা পর্ষদ আগামী ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুনর্গঠন করবে, করপোরেট ক্যাশ ও সম্পদ ফিরিয়ে আনবে এবং যারা গত ১০ বছরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির আর্থিক অপরাধ এবং মানি লন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, ফারইস্ট ইসলামী লাইফের ২০১৫ থেকে ২০১৮ সালের আর্থিক প্রতিবেদনে দেয়া আয় ব্যয়ের তথ্য পর্যালোচনা করে ২০২০ সালের ৭ সেপ্টেম্বর ‘আয় ও বিনিয়োগের ১৪শ’ কোটি টাকার হদিস নেই: বীমা দাবি পাচ্ছে না ফারইস্ট ইসলামী লাইফের গ্রাহকরা’ শীর্ষক সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্সনিউজবিডি।  একই বছরের ২৪ জুন ‘সাড়ে ১৪ কোটি টাকার জমিতে বালু ফেলতেই খরচ ১৪২ কোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশ করে এই অনলাইন পোর্টাল।

এসব সংবাদ আমলে নিয়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ ও দুর্নীতির তদন্ত শুরু করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং সরকারের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এরই ধারাবাহিকতায় আজ (১ সেপ্টেম্বর) বীমা কোম্পানিটিতে নতুন পরিচালনা পর্ষদ গঠনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।