3622

03/29/2024

গ্রুপ লাইফ বীমায় মনোনয়ন পদ্ধতি নির্ধারণ করে দিচ্ছে আইডিআরএ

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: গ্রুপ লাইফ ইন্স্যুরেন্স পলিসির জন্য মনোনয়ন পদ্ধতি নির্ধারণ করে দিচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এরইমধ্যে এ সংক্রান্ত একটি প্রবিধানমালার খসড়া প্রস্তুত করে মতামত আহবান করেছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

রোববার (১৯ সেপ্টেম্বর) বীমা কোম্পানিগুলোকে পাঠানো এ সংক্রান্ত চিঠিতে আগামী ৭ কার্যদিবসের মধ্যে মতামত পাঠাতে বলা হয়েছে। খসড়া প্রবিধানমালাটির নাম দেয়া হয়েছে ‘গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধীন মনোনয়ন প্রবিধানমালা- ২০২১’।

খসড়া প্রবিধানমালার ৩ এ গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির জন্য মনোনয়ন পদ্ধতি তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে-

(১) গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধিভুক্ত সদস্য যেই প্রতিষ্ঠানে কর্মরত সেই প্রতিষ্ঠান বা তাহার এক বা একাধিক নিকট আত্মীয় (পিতা বা মাতা বা স্বামী বা স্ত্রী বা সন্তান বা বিশেষ ক্ষেত্রে পলিসির অধিভুক্ত সদস্য কর্তৃক বিবেচিত অন্য কোন ব্যক্তি) কে মনোনীতক নিযুক্ত করিতে পারিবেন।

(২) যেই প্রতিষ্ঠানে কর্মরত সেই প্রতিষ্ঠান ব্যতিরেকে এক বা একাধিক নিকট আত্মীয়কে মনোনয়ন করিতে চাহিলে তফসিল-১ এ নির্ধারিত ফরম পূরণ করিতে হইবে যাহা বীমাকারী ও বীমাকৃত প্রতিষ্ঠান উভয়ের নিকট রক্ষিত থাকিবে।

৩) গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধিভুক্ত সদস্যের মৃত্যু হইলে বীমাকারী পলিসির শর্তানুযায়ী বীমাকৃত প্রতিষ্ঠান বা মৃত ব্যক্তি কর্তৃক মনোনীতককে বীমাকৃত প্রতিষ্ঠানের প্রত্যয়ন সাপেক্ষে পলিসির অধীনে বর্ণিত সুবিধাদি প্রদান করিবে।

৪) যদি এমন অবস্থার সৃষ্টি হয় যে, গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধিভুক্ত সদস্যের মৃত্যু হয় এবং একই সময়ে মনোনীত ব্যক্তিও জীবিত না থাকে তাহলে উত্তরাধিকার আইন অনুযায়ী বৈধ উত্তরাধিকারী বা উত্তরাধিকারীগণকে পলিসির অধীনে বর্ণিত সুবিধাদি প্রদান করা হইবে।

৫) গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধিভুক্ত কোন সদস্য তার পলিসির মনোনয়ন বাতিল বা নতুন মনোনয়ন করিতে চাহিলে বীমাকৃত প্রতিষ্ঠানের নিকট আবেদন করিবে।

৬) গোষ্ঠী লাইফ ইন্স্যুরেন্স পলিসির অধিভুক্ত সদস্যের মৃত্যু হইলে মনোনীত ব্যক্তি অন্য সকল ব্যক্তির উপর অগ্রাধিকার পাইবে এবং এক্ষেত্রে অন্য যেকোন আইনে (যেমন: উত্তরাধিকার আইন) যাহা কিছুই থাকুক না কেন, এই বিধানই কার্যকর হইবে।

৭) অপ্রাপ্তবয়স্ক হইলে মনোনয়নের ক্ষেত্রে অভিভাবকত্ব নিযুক্ত করে মনোনয়ন করিতে হইবে৷