3655

04/19/2024

বীমার আওতায় নেপালের ২৫% মানুষ

প্রকাশ: ১০ অক্টোবর ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: হিমালয় অধ্যুষিত দক্ষিণ এশীয় দেশ নেপালের মোট জনসংখ্যা প্রায় ২৫ শতাংশ-ই বীমার আওতায় রয়েছে। তবে দেশটির প্রবাসী কর্মীদের এই হিসাবে অন্তর্ভুক্ত করা হলে এর পরিমাণ বেড়ে দাঁড়াবে ২৭ শতাংশ। নেপালের বীমা সমিতির বরাত দিয়ে মাই রিপাবলিকা এ তথ্য প্রকাশ করেছে।

দেশটির বীমা সমিতি জানিয়েছে, ২০২০/২১ অর্থ বছরে নেপালীদের মধ্যে বীমা গ্রহণের সক্ষমতা প্রায় ২ শতাংশ বেড়েছে। আগের অর্থ বছরে যেখানে দেশটির মোট জনসংখ্যার ২২.৬১ শতাংশ ছিল বীমার আওতায়, সেখানে গত বছরের মধ্য জুলাইয়ে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭৬ শতাংশ।

বিদেশগামীদের জন্য টার্ম লাইফ ইন্স্যুরেন্স গ্রহণ বাধ্যতামূলক করেছে নেপাল সরকার। এই বীমার আওতায় বিদেশে কর্মরত কোন নেপালীর মৃত্যু হলে তার পরিবারকে সর্বোচ্চ ১.৪ মিলিয়ন রুপি ক্ষতিপূরণ দেয়া হয়। একইভাবে দেশটির ফরেন এমপ্লয়মেন্ট বোর্ড আরো ৭ লাখ রুপি অর্থ সহায়তা করে।

এ ছাড়াও বিদেশ কর্মরত কেউ আহত কিংবা অসুস্থ অথবা পঙ্গু হলে ৭ লাখ রুপি আর্থিক সহায়তা প্রদান করে ফরেন এমপ্লয়মেন্ট বোর্ড। এই সুবিধা পেতে প্রত্যেক প্রবাসীকে অনুমোদিত কাজের মেয়াদের ওপর ভিত্তি করে ১৫শ’ রুপি এবং ২৫শ’ রুপি জমা দিতে হয় বোর্ডের কল্যাণ ফান্ডে।

উল্লেখ্য, ওয়ার্ল্ডোমিটারে ২০২০ সালের তথ্য অনুসারে ১ লাখ ৪৩ হাজার ৩৫০ বর্গকিলোমিটার ভূখণ্ডের দেশ নেপালে মোট জনসংখ্যা ২ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৮০৮ জন। লাইফ, নন-লাইফ ও পুনর্বীমা কোম্পানি মিলে দেশটিতে মোট বীমাকারীর সংখ্যা ৪১টি বলে জানিয়েছেন নেপালের বীমা সমিতি।