3665

03/29/2024

ফারইস্টের ৪ হাজার কর্মকর্তা-কর্মচারী চাকরিচ্যুত, চেয়ারম্যান-মুখ্য নির্বাহীর শাস্তি দাবি

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রায় ৪ হাজার কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করার অভিযোগে দেশের শীর্ষস্থানীয় জীবন বীমা প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম ও মুখ্য নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহর শাস্তি দাবি করেছেন ভুক্তভোগীরা।

আজ শনিবার (১৬ অক্টোবর) সকাল ৯টা থেকে বেলা দু’টা পর্যন্ত রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে তোপখানা রোডস্থ ফারইস্ট টাওয়ার পর্যন্ত আয়োজিত মানববন্ধনে এই দাবি করা হয়। একইসঙ্গে চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবিও জানানো হয় মানববন্ধনে।

চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারী ও গ্রাহক পরিষদ (প্রস্তাবিত)’র নামে অনুষ্ঠিত এই মানববন্ধনে বিভিন্ন দাবি সম্মলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে হাজির হন ফারইস্ট ইসলামী লাইফের চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় তারা বীমা গ্রাহকদের পাওনা দ্রুত পরিশোধের দাবি জানান।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, সম্প্রতি অপসারিত চেয়ারম্যান, মুখ্য নির্বাহী ও তাদের দোসররা কোম্পানির ফান্ড, এফডিআর’র টাকা আত্মসাৎ সহ ফারইস্ট টাওয়ার-২, মিরপুরের এমপ্লয়িজ সোসাইটি ও গুলশানের জমি, গুলশানের বিল্ডিং, বরিশাল ও রাজশাহীসহ বিভিন্ন স্থানের জমি কেনা এবং রক্ষণাবেক্ষণের নামে বিপুল অংকের টাকা চুরি করেছেন।

এ ছাড়াও কোম্পানির প্রধান কার্যালয় ফারইস্ট টাওয়ারে ডাটা সেন্টার স্থাপন ও অফিস ব্যবস্থাপনা ব্যয়ের প্রকৃত খরচের তুলনায় ১০ গুণ থেকে ১০০ গুণ পর্যন্ত খরচ বেশি দেখিয়ে হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন কোম্পানিটির সদ্য অপসারিত চেয়ারম্যান নজরুল ইসলাম, মুখ্য নির্বাহী হেমায়েত উল্লাহ ও তাদের দোসররা।

বক্তারা অভিযোগ করেন, চেয়ারম্যান-মুখ্য নির্বাহী তাদের দুর্নীতি ঢাকতে প্রায় ৪ হাজার কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে অন্যায়ভাবে ছাঁটাই করেছে। চাকরিচ্যুত এসব কর্মকর্তা-কর্মচারী তাদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। করোনা মহামারীর মধ্যেও অনেকের বেতন ভাতা আটকে রাখা হয়েছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, ফারইস্ট ইসলামী লাইফের সাবেক জোনাল ইনচার্জ ও এই পরিষদের আহবায়ক এস এম নুরুল্লাহ সিদ্দিকী, কোম্পানিটির সাবেক সিনিয়র কর্মকর্তা মনির হোসেন, জেএসভিপি আবদুস সালাম, ক্লেইম বিভাগের ইনচার্জ আকবর আলী, আইটি বিভাগের সাবেক সিনিয়র কর্মকর্তা নিজাম উদ্দিন, ক্যাশিয়ার আনিসুর রহমান, জেভিপি আনিসুর রহমান কামাল প্রমুখ।

ফারইস্ট ইসলামী লাইফের চাকরিচ্যূত প্রায় ৩শ’ কর্মকর্তা কর্মচারী আজকের মানববন্ধনে অংশ গ্রহণ করেন। মানববন্ধ শেষে আজ শনিবার (১৬ অক্টোবর) বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে পরিষদের পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনা সভায় আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন পরিষদের আহবায়ক এস এম নুরুল্লাহ সিদ্দিকী।

চাকরিচ্যুতদের এই আন্দোলনের বিষয়ে ফারইস্ট ইসলামী লাইফের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহ বলেন, কোম্পানির বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত জনবল ছাঁটাই করা হয়েছে, আমার একক কোন সিদ্ধান্তে নয়। যাদের ছাঁটাই করা হয়েছে তাদের পাওনাদিও পরিশোধ করা হয়েছে। তাই এ ধরণের আন্দোলনের বিষয়ে আমার বেশি কিছু বলার নেই।