3670

03/28/2024

ফারইস্ট ইসলামী লাইফের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি চেয়েছেন ড. রহমত উল্লাহ

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অব্যাহতি চেয়েছেন ড. মো. রহমত উল্লাহ। এ সংক্রান্ত একটি চিঠি গত ৭ অক্টোবর তিনি বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’কে পাঠিয়েছেন।

অব্যাহতি চাওয়ার কারণ হিসেবে চিঠিতে ড. রহমত উল্লাহ বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃক অর্পিত শিক্ষকতা ও প্রশাসনিক দায়িত্ব পালনে আমাকে অনেক বেশি ব্যস্ত থাকতে হয় বিধায় সময়ের অভাবে উক্ত পদে আমার পক্ষে দায়িত্ব পালন একেবারেই অসম্ভব’।

এ অবস্থায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অতি দ্রুত অব্যাহতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছেন ড. রহমত উল্লাহ।

তবে ড. রহমত উল্লাহর অব্যাহতিপত্র গ্রহণ করা হয়েছে কিনা এবং কবে থেকে অব্যাহতি কার্যকর করা হচ্ছে সে বিষয়ে জানতে বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করেও কোন বক্তব্য নেয় সম্ভব হয়নি।

অন্যদিকে ফারইস্ট ইসলামী লাইফের চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অব্যাহতি চাওয়ার বিষয়ে বক্তব্য জানতে ড. মো. রহমত উল্লাহর সঙ্গে ইন্স্যুরেন্সনিউজবিডি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কোন কিছুই বলব না। সময় হলেই দেখা যাবে’।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ অপসারণ করে নতুন ১০ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বিনিয়োগকারী, পলিসিহোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেয় বিএসইসি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ ড. মো. রহমত উল্লাহকে বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করে পুনর্গঠিত পরিচালান পর্ষদ। ড. মো. রহমত উল্লাহ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সদস্য এবং বেসরকারি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক।

বিএসইসির তথ্য অনুসারে, পুনর্গঠিত পরিচালনা পর্ষদ ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুনর্গঠন করাসহ করপোরেট ক্যাশ ও সম্পদ ফিরিয়ে আনবে এবং যারা গত ১০ বছরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির আর্থিক অপরাধ এবং মানি লন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা হলেন- মোহাম্মদ সানাউল্লাহ এন্ড এসোসিয়েটস এর সিইও এন্ড লিড কনসালট্যান্ট এবং সিঙ্গান বাংলাদেশ লিমিটেডের পরিচালক মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএ; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম; অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এবং জীবন বীমা করপোরেশনের জেনারেল ম্যানেজার মো. মোফাজ্জল হোসেন, এনডিসি; কর্নেল গাজী মো. খালিদ হোসেন, পিএসসি (অব.);

এসএমএসি ও এসএসএসি’র পার্টনার স্নেহাশিষ বড়ুয়া, এফসিএ; একাত্তর মিডিয়া লিমিটেডের এমডি এন্ড চীফ এডিটর মোজাম্মেল হক; জি৭ সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান ও পদ্মা ওয়েল কোম্পানির ডাইরেক্টর এবং ওয়ার্ল্ড ব্যাংকের কনসালট্যান্ট সুজাদুর রহমান; জনতা ব্যাংকের ডিএমডি জিকরুল হক এবং নর্দান জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি এবং এফআইএলআইসিল চেয়ারম্যান জহুরুল ইসলাম চৌধুরী।