3688

01/21/2022

অনাগত শিশুর জন্মগত ত্রুটির জন্য বীমা চালু করছে ভারত

প্রকাশ: ২৫ অক্টোবার ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: অনাগত শিশুর জন্মগত ত্রুটি ও শৈশবে অস্ত্রোপচারের সমস্যার জন্য বীমা চালু করছে ভারত। কমপক্ষে দুটি কোম্পানি এই বীমা করতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন ইন্ডিয়ান একাডেমি অব পেডিয়াট্রিক সার্জনস (আইএপিএস) এর সভাপতি ডা. রবীন্দ্র রামদ্বার।

গত সপ্তাহে অনুষ্ঠিত আইএপিএস’র ৪৭তম বার্ষিক সম্মেলনে দেয়া এক ঘোষণায় ডা. রামদ্বার বলেন, ‘আইএপিএস এর নির্বাহী কমিটি বীমা কোম্পানিগুলোর সঙ্গে দীর্ঘ আলোচনা করেছিল এবং অবশেষে একটি সাফল্য অর্জিত হয়েছে।’

বেসরকারি খাতের বীমা কোম্পানি স্টার হেলথ এন্ড অ্যালাইয়েড ইন্স্যুরেন্স অনাগত শিশুর বীমা করতে সম্মতি জানিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। এ ছাড়াও অন্যান্য বীমা কোম্পানিগুলোর সাথেও এই বীমা কভারেজ নিয়ে আলোচনা করছে আইএপিএস।

পরিবারের মুখোমুখী হওয়া সমস্যার বিষয়ে ডা. রামদ্বার বলেন, বর্তমানে যেহেতু বীমা কোম্পানিগুলো শৈশবকালে জন্মগত ত্রুটি বা অস্ত্রোপচারের সমস্যাগুলোর জন্য বীমা কভাজের প্রদান করে না, তাই অনেক দম্পতি যখন সোনোগ্রাফির মাধ্যমে সন্তানের জন্মগত অস্বাভাবিকতা সনাক্ত করে তখন গর্ভপাতের পথ বেছে নেয়।

সার্জারি এবং মেডিকেল চিকিৎসার জন্য বীমা কভারেজ চালুর মাধ্যমে এ ধরনের গর্ভপাত এড়ানো যেতে পারে বলে মনে করেন ইন্ডিয়ান একাডেমি অব পেডিয়াট্রিক সার্জনস এর সভাপতি ডা. রবীন্দ্র রামদ্বার।

ভারতে প্রতি বছর প্রায় ১৭ লাখ শিশু জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে বলে জানিয়েছেন ইন্ডিয়ান একাডেমি অব পেডিয়াট্রিক সার্জনস (আইএপিএস) ।

স্টার হেলথের ম্যানেজিং ডাইরেক্টর ডা. এস প্রকাশ অনলাইন কনফারেন্সের সময় বলেন, তার কোম্পানি অনাগত সন্তানের জন্য একটি বীমা পরিকল্প সম্পর্কিত সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে এবং পরিকল্পটির জন্য আইআরডিএআই এর অনুমোদনের জন্য অপেক্ষা করছে।