3716

04/19/2024

সংবাদ তুলে নিতে লিগ্যাল নোটিশ দিল মিনিস্টার হাইটেক পার্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ইন্স্যুরেন্স নিউজ বিডি’তে প্রকাশিত ‘শতকোটি টাকার বীমা দাবি: মিনিস্টার হাইটেক পার্ক আসলে কিসের কারখানা!’ শীর্ষক সংবাদটি প্রত্যাহার করতে এবার লিগ্যাল নোটিশ দিয়েছে মিনিস্টার হাইটেক পার্ক।  আজ মঙ্গলবার রেজিস্ট্রার্ড ডাকে ইন্স্যুরেন্স নিউজ বিডি’র কার্যালয়ে এ নোটিশ আসে।  প্রতিষ্ঠানটির পক্ষে অ্যাডভোকেট গোলাম মাহবুব এ নোটিশ দেন। নোটিশে অনুসন্ধানী প্রতিবেদনটি প্রত্যাহার করা না হলে মামলা করার হুশিয়ারী দেয়া হয়।

এর আগে গত ২৪ অক্টোবর দুপুর ১২.০০ টার সময় মিনিস্টার হাইটেক পার্কে’র হেড অব ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন কে এম জি কিবরিয়া ও হাসান নামে দুজন কর্মকর্তাকে ইন্স্যুরেন্স নিউজ বিডি’র কার্যালয়ে পাঠায় প্রতিষ্ঠানটি। মিনিস্টার হাইটেক পার্কের ওই দুই কর্মকর্তাকে প্রতিবেদনের উল্লেখিত তথ্যের প্রমাণস্বরুপ ডকুমেন্ট দেখানো হয়।  

পরে প্রতিষ্ঠানটির হেড অব ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন কে এম জি কিবরিয়া ইন্স্যুরেন্স নিউজ বিডি’র সাথে সুসম্পর্ক করার প্রস্তাব দেন। একই সাথে সংবাদটি নিউজ পোর্টাল থেকে প্রত্যাহার করতে বলেন।  

এসময়ে সংবাদটির বিষয়ে তাদের কাছে যৌক্তিক ব্যাখ্যা থাকলে তা লিখিতভাবে ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে পাঠাতে অনুরোধ করা হয়।  তবে এরপর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোন বক্তব্য দেয়া হয়নি।  

ওইদিন (২৪ অক্টোবর ২০২১) ওই ২ কর্মকর্তা মিনিস্টার হাইটেক পার্কের advmyone@gmail.com ই-মেইল থেকে ইন্স্যুরেন্স নিউজ বিডি’র ই-মেইলে এনবিআরএ’র ৪টি প্রতিবেদন ও ফায়ার সার্ভিসের প্রতিবেদন পাঠায়।

এনবিআরএ’র তদন্ত সংশ্লিষ্ট এসব প্রতিবেদনের মধ্যে রয়েছে- কর প্রতিপালন প্রতিবেদন (নথি নং- ঢাকা উত্তর/মুসক-বাস্তঃ(১৫৬)মিনিস্টার হাইটেক/বিবিধ/২০১৮/৮৫৪৬, তারিখ- ০৫/১২/২০১৮); পরিহারকৃত মুসক আদায়ে জারিকৃত দাবিনামা চূড়ান্তকরণ (নথি নং- ঢাকা উত্তর/নিঃগোঃতঃঅঃ/মিনিস্টার হাইটেক পার্ক লিঃ/৩(৯)/৪৪/২০১৯/৯৭২, তারিখ- ১৭/০৫/২০২০);ফায়ার সার্ভিস প্রতিবেদন (স্মারক নং- ৫৮-০৩.০০০০.০০৭.৩৪.১০৪.১৯-১১৯৩৩, তারিখ- ২১/১১/২০১৯); এনবিআরএ’র মুসক অব্যাহতির আদেশ (নথি নং- ০৮.০১.০০০০.০৬৮.১৮.০০২.১৫/১৮৫, তারিখ- ২০ মে ২০২০) এবং ট্রাইবুনালে আপিল আবেদন (ফরম নং- ১, ভ্যাট ৭৩/২০২০, তারিখ- ১৬/০৮/২০২০) ।

তবে এনবিআরএ’র এসব প্রতিবেদনে এমন কোন তথ্য নেই যা সংবাদটি মিথ্যা বা উদ্দেশ্যমূলক বলে প্রতীয়মান হয়। উল্লেখ্য এনবিআরএ’র তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে সংবাদটি প্রকাশ করা হয়। একই সাথে কারাখানটি পুড়ে যাওয়ার পর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে করা ভিডিও ফুটেজের ভিত্তিতে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।  

নোটিশে যে বক্তব্য প্রদান করা হয় তার স্বপক্ষে কোন যুক্তি তুলে ধরা হয়নি।  প্রতিবেদনে কোন কোন তথ্য নিয়ে প্রতিষ্ঠানটির আপত্তি তা সুষ্পষ্ঠভাবে উল্লেখ করা হয়নি। পাঠকদের জন্য লিগ্যাল নোটিশটি ভাষান্তর করে হুবহু তুলে ধরা হলো-

জনাব, পূর্বোল্লিখিত আমাদের মক্কেলের দ্বারা নির্দেশিত হয়ে আমরা আপনাকে নিম্নলিখিত পন্থায় এই আইনি নোটিশ প্রদান করছি-

১। আমাদের মক্কেল কোম্পানি আইন, ১৯৯৪ এর অধীনে অন্তর্ভুক্ত একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সুপ্রতিষ্ঠিত খ্যাতির সাথে ও শুরু থেকেই দেশের সমস্ত আইন মেনে ব্যবসা পরিচালনা করে।

২। আপনি নোটিশ প্রাপক "ইন্স্যুরেন্স নিউজ বিডি" নামে অনলাইন সংবাদপত্রের প্রকাশক হয়ে গত ১২ অক্টোবর, ২০২১ তারিখে ‘শতকোটি টাকার বীমা দাবি: মিনিস্টার হাইটেক পার্ক আসলে কিসের কারখানা!’ শিরোনাম সহ একটি সংবাদ প্রকাশ করেছেন। আমাদের মক্কেলের নামে সংশ্লিষ্ট সংবাদ শিরোনামটি আমার মক্কেলের খ্যাতি নষ্ট করেছে এবং বাজারে মারাত্মক বৈরি প্রভাব ফেলেছে। যার কারণে আমার মক্কেলের ব্যবসায় অপূরণীয় ক্ষতি হয়েছে।

৩।  সংবাদের মধ্যে রয়েছে বানোয়াট, কাল্পনিক, মিথ্যা এবং ঘটনার অপব্যাখ্যা। এই ধরনের সংবাদ লক্ষ্য করার পর আমার মক্কেল গত ২৪ অক্টোবর ২০২১ তারিখে তার প্রতিনিধিকে আপনার কাছে পাঠায় অবিলম্বে সংবাদটি প্রত্যাহার করার অনুরোধ জানাতে। কারণ এই সংবাদে বানোয়াট, কল্পিত এবং মিথ্যা এবং তথ্যের ভুল ব্যাখ্যা রয়েছে, যা কোম্পানিটির ব্যাপক ক্ষতির কারণ। আপনার অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সংবাদটি সম্পূর্ণ বানোয়াট, কাল্পনিক এবং সত্যের ভুল ব্যাখ্যার প্রমাণ করে এমন সমস্ত নথির সংক্ষিপ্ত বিবরণ আপনাকে দেখানোর পরেও আপনি আপনার ওয়েবসাইট থেকে উল্লেখিত সংবাদটি প্রত্যাহার করতে রাজি হননি।

৪। এটা উল্লেখ করা খুবই প্রাসঙ্গিক যে, আপনি আমাদের সাথে জাতীয় রাজস্ব বোর্ড এবং অন্যান্য সরকারী কর্তৃপক্ষের বিষয়গুলোকেও ভুল ব্যাখ্যা করেছেন এবং আপনার অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য বিষয়গুলো মিশ্রিত করেছেন।

৫। এটা স্পষ্ট যে, আপনি ঘটনার অপব্যাখ্যা, সরকারী পদক্ষেপ এবং কার্যক্রমের ভুল ব্যাখ্যা করে এবং আপনার অনলাইন পত্রিকায় ’ইন্স্যুরেন্স নিউজ বিডি’ নামে বানোয়াট, কল্পিত এবং মিথ্যা সংবাদ প্রকাশ করে আমাদের মক্কেলের মানহানি করেছেন। যা দণ্ডবিধি-১৮৬০ এর ৪৯৯ ধারার অধীনে এবং ডিজিটাল সিকিউরিটিজ অ্যাক্ট-২০১৮ এর ধারা ২৯ এর অধীনে শাস্তিযোগ্য অপরাধ।

উপরোক্ত ঘটনা ও পরিস্থিতির প্রেক্ষিতে আমি আমার মক্কেলের মানহানির জন্য এই সতর্কতামূলক নোটিশটি পেশ করছি এবং ৩ দিনের মধ্যে অবিলম্বে কার্যকর করে এই বানোয়াট, কল্পিত, মিথ্যা খবরটি প্রত্যাহার করার জন্য আপনাকে অনুরোধ করছি। এতে ব্যর্থ হলে, সংশ্লিষ্ট আদালতে যথাযথ আইনগত ব্যবস্থা নিতে আমার মক্কেলের পক্ষ থেকে সুষ্পষ্ট নির্দেশনা রয়েছে।