3759

04/25/2024

নাইজেরিয়ার সিনেটে জাতীয় স্বাস্থ্য বীমা আইন সংশোধন

প্রকাশ: ২ ডিসেম্বর ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক:  নাইজেরিয়ার সিনেটে পাস হওয়া জাতীয় স্বাস্থ্য বীমা আইন  সংশোধন করেছে দেশেটির জাতীয় পরিষদ। বুধবার (১ ডিসেম্বর) আইনটি সর্বসম্মতিক্রমে জাতীয় পরিষদে সংশোধন করা হয়।

গত বছর এপ্রিল মাসে জাতীয় পরিষদে পাশ হয় জতীয় স্বাস্থ্য বীমা আইন-২০২০। জাতীয় পরিষদের ডেপুটি নেতা আজাইয় বোরোফিস বিলটি রাষ্ট্রপতির কাছে পাশ করার জন্য প্রেরন করেছিল। আর এই আইনের কিছু ধারা পুনঃপ্রণয়নের জন্য জাতীয় নেতা ইয়াহায়া আবদুল্লাহি নতুন করে প্রস্তাব পেশ করেন।

জাতীয় নেতা আজাইয় বোরোফিস লক্ষ্য করেছিলেন রাষ্ট্রপতি বিলটির উপর সমালোচনামূরক কিছু মৌলিক বিষয় উত্থাপন করেছেন এবং তিনটি ধারার জন্য নতুন করে আইনি পদক্ষেপ নিতে বলেন।

বোরোফিস জাতীয় পরিষদে আইনটির উপর বলেন, বিলটি সংশোধন করার জন্য জাতীয় পরিষদের সিদ্ধান্তটি রাষ্ট্রপতির পর্যবেক্ষণের সামাধানের প্রয়োজনের সাথে সঙ্গতিপূর্ণ ছিল।

এই তথ্যের উপর আইনটির ধারা গুলো বাতিল করে প্রশাসনের নিকট প্রেরণ করে। আইনের সংশোধিত ধারায় বলা হয়েছে, ২০১৪ সালের নির্ধারিত মৌলিক স্বাস্থ্যসেবা বিধান তহবিল এবং সেই বিষয়ে তৈরি যেকোন নির্দেশনা বাস্তাবায়ন করবে।

জাতীয় পরিষদে আগের স্বাস্থ্য বীমা আইন বাতিল করার জন্য আরো একটি নতুন ধারা তৈরি করা হয়। যা সরকার ও জাতীয় পরিসদের বরাদ্দকৃত বিশেষ তহবিল থেকে সরবরাহ করে।

আইনের সংশোধনটি  স্বাস্থ্য কমিটির চেয়ারম্যান ইয়াহায়া ওলোরিগবে দ্বারা প্রস্তাবিত এবং সাদিক উমর সুলেমান দ্বারা সামর্থন করা হয়। বিলগুলো পূর্ণঙ্গাভাবে চেম্বারে রিপোর্ট পেশ করার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়।