3760

04/25/2024

বেকারত্ব বীমা: করোনাকালে ১.২৪ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়েছে ভিয়েতনাম সরকার

প্রকাশ: ২ ডিসেম্বর ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা মহামারীতে ক্ষতিগ্রস্থ ১ কোটি ২৩ লাখের বেশি শ্রমিকদের বেকারত্ব বীমা তহবিল থেকে প্রায় ২৮.২ ট্রিলিয়ন ভিএনডি (১.২৪ বিলিয়ন মার্কিন ডলার) ক্ষতিপূরণ দিয়েছে ভিয়েতনাম সরকার। 

চলতি বছরের ১ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত এই দুই মাসে করোনা ক্ষতিগ্রস্থ শ্রমিক এবং প্রতিষ্ঠানের তালিকা তৈরি করে এই ক্ষতিপূরণ দেয়া হয়। স্থানীয় গণমাধ্যম ভিয়েতনাম প্লাস এ খবর দিয়েছে।

ভিয়েনামের সামাজিক নিরাপত্তা( ভিএসএস) বলছে,  সারা দেশে ৫৭টি এলাকায় প্রায় ১ লাখ ৫২ হাজার ৯’শ শ্রমিককে সাময়িক অবসর গ্রহণের বীমা প্রদান স্থগিত করেছে । যেখানে ৬৭ হাজার ৭’শ কোম্পানি ২৭ লাখ  শ্রমিকের তালিকা অনুমোদন করেছে।

শ্রমিকদের মধ্যে ১৮.৫ লাখ তাদের শ্রম চুক্তি সাময়িকভাবে স্থাগিত করেছে বা অস্থায়ী ভবে ছুটি নিয়েছে।  ৫ লাখ ৩৭ হাজার ৭’শ শ্রমিক প্রত্যেকে  ১ মিলিয়ন ডিএনডি ( ভিয়েতনামী মুদ্রায়) সহায়তা পাওয়ার কথা।

তবে করোনায় বেকার হওয়া ১ হাজার ৪৭ টি প্রতিষ্ঠানের  ৮২ হাজার ৫’শ শ্রমিক এই বীমার সহায়তা পেয়েছেন।

চলতি বছরের ১ অক্টোবর থেকে সরকার বেকারত্ব বীমা তহবিল থেকে ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান এবং শ্রমিকদের সহায়তা প্রদানের জন্য সিদ্ধান্ত নিয়েছেন।

এই সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রতিটি শ্রমিকে ১.৮ মিলিয়ন থেকে ৩.৩ মিলিয়ন ভিএনডি (১৪৪.৮ মার্কিন ডলার) পর্যন্ত বিভিন্ন স্তরে সহায়তা দেয়া হবে। তাদের বীমার প্রিমিয়াম পরিশোধ করার সময় অনুসারে।