3766

03/29/2024

মেয়াদী বীমার মূল্য হারে প্রভাব ফেলতে পারে ওমিক্রন

প্রকাশ: ৭ ডিসেম্বর ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রন ধরা পড়ার পরে বীমা বাজারে স্থিতিশীলতা আসার বিষয়টিকে আরো পিছিয়ে দিয়েছে।  বীমা কোম্পানিগুলোর মধ্যে যারা এই মাসে মেয়াদী বীমার মূল্য বাড়াতে যাচ্ছিল তারা এখন অপেক্ষা করছে ওমিক্রনের প্রভাব দেখার জন্য। পরবর্তীতে এর ভিত্তিতে তারা সিদ্ধান্ত নিবে। টাইমস অব ইন্ডিয়াকে এমটাই জানিয়েছেন বাজাজ অ্যালিয়ানজ লাইফ ইন্স্যুরেন্সের এমডি এন্ড সিইও তরুণ চুঘ।

টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাতকারে তরুন চুঘ আরো বলেন, গত সেপ্টম্বরে মেয়াদী বীমার মূল্য হার বাড়ানো ও প্রক্রিয়া কঠোর করার ঘোষনার প্রেক্ষিতে পুনর্বীমাকারীদের সাথে যোগাযোগ করার পর এই মাস থেকে মূল্য বৃদ্ধি করবে। পরবর্তী দুই থেকে তিন সপ্তাহ দক্ষিন অফ্রিকার অবস্থা পর্যবেক্ষণ করা হবে। মেয়াদী বীমার মূল্য বৃদ্ধি বিষয়টি চলমান এবং আমরা আশা করছি পরিস্থিতি স্থিতিশীল হবে। কিন্তু বিষয়টি আমাদের কাছে কিছুটা অজানা।

তরুণ চুঘ বলেন, লাইফ বীমা কোম্পানিগুলো যখন তাদের মেয়াদী বীমার মূল্য অপরিবর্তীত রাখছে তখন পুনর্বীমা কোম্পানিগুলো তাদের অভিজ্ঞাতার ভিত্তিতে নিয়মিত মূল্য সংশোধন করে।  এরইমধ্যে অনেক বীমা কোম্পানি তাদের পুনর্বীমা কোম্পানির পরার্মশে মেয়াদী বীমার মূল্য হার বৃদ্ধির চিন্তা করছে।  কিন্তু এরইমধ্যে করোনার নতুন ভেরিয়েন্ট এই প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করেছে।

গত সপ্তাহে প্রকাশিত রেটিং এজেন্সি আইসিআরএ’র প্রতিবেদন অনুসারে ২০২১ অর্থবছরে বেসরকারী খাতের মোট বীমা অংক ১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪.০৪ লাখ কোটি রুপি।  যেখানে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি একক ভাবে ৭.৫ শতাংশ বেড়ে দাড়ায় ৮.৯ লাখ কোটি রুপি।