3771

04/19/2024

লাইফ বীমা ব্যবসার সমাপনী হিসাব আগামী ১৬ জানুয়ারির মধ্যে দাখিলের নির্দেশ

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ২০২১ সালের লাইফ বীমা ব্যবসার সমাপনী হিসাব আগামী ১৬ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । একইসঙ্গে এ বছরের প্রথম বর্ষ ব্যবসার বিপরীতে ব্যাংক জমা অবশ্যই আগামী ১৫ জানুয়ারির মধ্যে হতে হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

বীমা আইন ২০১০ এর ৪৯ ধারার ক্ষমতাবলে মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ নির্দেশনা দিয়ে লাইফ বীমা কোম্পানিগুলোতে চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। নির্ধারিত তারিখে প্রতিবেদন দাখিলে ব্যর্থ হলে বীমা আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত ওই চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে, লাইফ বীমা কোম্পানিসমূহ এবং করপোরেশনের ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত ব্যবসার হিসাব সমাপন করে সংযুক্ত ছক অনুযায়ী উপাত্ত দ্বারা প্রতিবেদন তৈরি করে কোম্পানির সিইও এবং সিএফও কর্তৃক সত্যায়িত করে আগামী ১৬ জানুয়ারি, ২০২২ তারিখের মধ্যে নিয়ন্ত্রক সংস্থায় দাখিল করতে হবে।

এ ছাড়াও ২০২১ সালে প্রদর্শিত প্রথম বর্ষ ব্যবসার বিপরীতে ব্যাংক জমা অবশ্যই ১৫ জানুয়ারি, ২০২২ তারিখের মধ্যে হতে হবে। আর ১৫ জানুয়ারি, ২০২২ তারিখের পর প্রদর্শিত ব্যাংক জমা ২০২২ সালের ব্যবসা হিসেবে গণ্য হবে। প্রথম বর্ষ প্রিমিয়ামের বিপরীতে কালেকশন ইন হ্যান্ড/ ক্যাশ ইন ট্রানজিট/ কালেকশন কন্ট্রোল একাউন্ট/ ব্রাঞ্চ কন্ট্রোল একাউন্ট শিরোনামে কোন অর্থ প্রদর্শন করা যাবে না।

ব্যবসা সমাপনী বিবরণীতে আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম শিরোনামে (নবায়ন প্রিমিয়ামের বিপরীতে প্রদর্শন করা হয়) প্রদর্শিত অর্থের যে অংশ উক্ত বিবরণীতে দাখিলের পর ৩১ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে আদায় হবে তা উল্লেখপূর্বক বিস্তারিত বিবরণী আগামী ৫ ফেব্রুয়ারি, ২০২২ তারিখের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে।