3786

03/28/2024

আইডিআরএ’র সদস্য নিয়োগ: ৬৭ বছরের মধ্যে যোগ্যতাসম্পন্ন সবার আবেদন গ্রহণের নির্দেশ হাইকোর্টের

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য নিয়োগ সংক্রান্ত অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে ৬০ বছর বয়স সংক্রান্ত শর্তটি কেন বিয়োজন করা হবে না মর্মে রুল জারি করেছেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশন।

একই সাথে রেস্পন্ডেন্ট (বিবাদী) পক্ষকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর ৭ ধারার বিধান অনুযায়ী বয়স ৬৭ এর মধ্যে যোগ্যতাসম্পন্ন সকল আবেদনকারীর আবেদন গ্রহণের নির্দেশনা প্রদান করেছেন।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের দৈত বেঞ্চ আজ সোমবার (১৩ ডিসেম্বর) এ রুল জারি করেছেন।

রুলের বিষয়ে রিট আবেদনকারী সুপ্রীম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা বলেন, এমনিতেই বীমা শিল্পে নানা রকম প্রতিকূলতা বিরাজমান। তন্মধ্যে অন্যতম হলো যোগ্য ও অভিজ্ঞ লোকের প্রকট সংকট। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নিজেও অনেক কম লোকবল নিয়ে কর্মসম্পাদন করে যাচ্ছে।

এ অবস্থায় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তির শর্তের কারণে অভিজ্ঞ ও যোগ্যতাসম্পন্ন মানুষের অভিজ্ঞতা থেকে বঞ্চিত হতে যাওয়া বীমা শিল্পকে অনেকাংশে উত্তরণ করবে মহামান্য হাইকোর্টের এই নির্দেশনা। এটি বীমা খাতকে এগিয়ে নিতেও সহায়তা করবে বলে আমাদের প্রত্যাশা।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর ‘আইডিআরএ’র সদস্য পদে আবেদনকারীর বয়স কমালো মন্ত্রণালয়’ শিরোনামে সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্স নিউজ বিডি। ওই সংবাদে অর্থ মন্ত্রণালয়ের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬০ বছর বয়স সংক্রান্ত শর্তের অসঙ্গতি ও আইনের সাথে সাংঘর্ষিক হওয়ার বিষয়টি তুলে ধরা হয়।

পরবর্তীতে সুপ্রীম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা, যিনি দেশের বীমা শিল্প নিয়ে এক দশক ধরে কাজ করছেন, তিনি ওই বিজ্ঞপ্তিতে বয়স সংক্রান্ত শর্তের বিষয়টি আইনের সাথে সাংঘর্ষিক দেখিয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন। গত ৫ ডিসেম্বর দায়েরকৃত ওই রিট আবেদন নং ১১৮৭৮/২০২১।

রিট আবেদনে তনয় কুমার সাহা উল্লেখ করেন, নিয়োগ বিজ্ঞপ্তির বয়স সংক্রান্ত শর্তটি সরাসরি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ এর ৭ ধারার ৩(ছ) উপ-ধারার পরিপন্থী। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ এর আইনের বিধান পরিপালন না করা হলে বীমা শিল্প যোগ্য ও অভিজ্ঞ লোক থেকে বঞ্চিত হবে।

গত ২২ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) ও সদস্য (নন-লাইফ) পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সরকার।

নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনকারীর যোগ্যতায় বলা হয়েছে, বীমা, ফিন্যান্স, ব্যাংকিং, মার্কেটিং, পরিসংখ্যান, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, ব্যবসা প্রশাসন বা আইন বিষয়ে অধ্যয়নসহ বীমা খাতে অন্যূন ২০ বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।

আবেদনের ক্ষেত্রে ব্যক্তিগত পরিচিতি, সকল শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি/জিপিএ উল্লেখপূর্বক), চাকরির ধারাবাহিক বিবরণী (দায়িত্বসহ), পেশাগত প্রশিক্ষণ ইত্যাদি উল্লেখপূর্বক পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত দাখিল করতে হবে।

আবেদনের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা বেধে দেয়া হয়েছে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে ৬০ বছর।

চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। তবে শিক্ষা জীবনের কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণী বা সমতুল্য জিপিএ গ্রহণযোগ্য হবে না।

সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্র, পরীক্ষার মার্কশিট/গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্টের সত্যায়িত কপিসহ সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবরে আবেদনপত্র রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।

আবেদনের সময়সীমা আগামী ২৬ ডিসেম্বর, ২০২১ তারিখ বিকেল ৫টা। নির্ধারিত সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

নিয়োগকৃত সদস্যদের বেতন-ভাতাদি সরকার কর্তৃক নির্ধারিত হবে এবং কর্তৃপক্ষ যেকোন সময় এ বিজ্ঞপ্তি বাতিল বা পরিবর্তন অথবা পরিবর্ধন এবং যেকোন প্রার্থীর আবেদন বিবেচনা বা বাতিলের নিরঙ্কুশ ক্ষমতা সংরক্ষণ করেন।

নিয়োগ বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন উপসচিব মো. জাহিদ হোসেন, যিনি আইডিআরএ’র সদস্য (লাইফ) এবং সদস্য (নন-লাইফ) পদে চুক্তিভিত্তিক নিয়োগ বাছাই কমিটির সদস্য সচিব।