3798

04/25/2024

শ্রমিকদের জন্য ভারতে বীমা: ১২ টাকা প্রিমিয়ামে ২ লাখ টাকা ক্ষতিপূরণ

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতে কর্মস্থ্যলে কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যু বা শরিরের কোন অঙ্গহানি হলে ই শ্রম পোর্টালের মাধ্যমে সেই শ্রমিকের পরিবারকে ২ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিবে ভারত সরকার। শ্রমিকদের কথা চিন্তা করে ভারত সরকার ই শ্রম পোর্টাল চালু করে। আর এই পোর্টালে নাম অন্তর্ভুক্ত করলেই বছরে ১২ টাকা প্রিমিয়ামে মিলবে ২ লাখ টাকা পর্যন্ত জীবন বীমা সুবিধা। প্রথম বছরে বীমার প্রিমিয়াম দেওয়ার দায়িত্ব পুরোটাই পালন করবে ভারত সরকারের শ্রম মন্ত্রণালয়। স্থানীয় গণমাধ্যম বাংলা হান্ট এ খবর দিয়েছে।

অসাংগঠনিক শ্রমিকদের জন্য ই শ্রম পোর্টাল চালু করে শ্রমিকদের দুর্ঘটনা বীমা ব্যবস্থা করা হয়। স্থানীয় গণমাধ্যম বাংলা হান্ট বলছে ই শ্রম পোর্টাল চালুর পর থেকে অসাংগঠনিক শ্রমিকদের মধ্যে বেশ সারা ফেলেছে এই প্রকল্প। যা নতুন করে প্রায় ১ কোটি শ্রমিক অন্তর্ভুক্ত হয়েছে। সরকারি হিসাবে অসাংগঠনি শ্রমিক রয়েছে প্রায় ৩৮ কোটি। ভারত সরকারের লক্ষ সমস্ত শ্রমিকদের নাম ই শ্রম পোর্টালে অন্তর্ভুক্ত করা।

ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে বীমা সুবিধা দিবে সরকার। এ ক্ষেত্রে কোন শ্রমিক যদি দুর্ঘটনায় মারা যান তাহলে তার নমিনিকে সেই টাকা দেয়া হবে। এছাড়া কোন শ্রমিক দুর্ঘটনায় দুটি চোখ, দুটি হাত বা দুটি পা হারিয়ে থাকেন সে ক্ষেত্রেও তিনি ২ লাখ টাকা পাবেন। আবার কোন শ্রমিক দুর্ঘটনার জেরে একটি চোখ বা একটি পা কিংবা একটি হাত নষ্ট হয়ে যায় সেক্ষেত্রে সেই শ্রমিককে ১ লাখ টাকা বীমা সুবিধা দেওয়া হবে।

সবথেকে বড় সুবিধা হল ই শ্রম পোর্টালে নাম অন্তর্ভুক্ত হবার পর প্রথম বছরে বীমার প্রিমিয়াম দেওয়ার দায়িত্ব পুরোটাই পালন করবে সরকারের শ্রম মন্ত্রণালয়। পরবর্তী ক্ষেত্রে এর প্রিমিয়ামও অত্যন্ত কম যা বছরে ১২ টাকা দিতে হয় গ্রাহককে। এই প্রকল্পের অন্তর্ভুক্ত হওয়া জন্য শ্রমিকদের শুধুমাত্র একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে। কিন্তু বীমা প্রিমিয়াম বা সুবিধার দিকে থেকে আয়ের ভিত্তিতে কোন মানদন্ড নেই।