3799

04/20/2024

বাংলাদেশের বীমা খাতে বড় পরিবর্তন প্রয়োজন: এ কে এম এহসানুল হক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বীমা খাতে বড় পরিবর্তন প্রয়োজন বলে মন্তব্য করেছেন রাষ্ট্রীয় মালিকানাধীন সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)’র পরিচালক এ কে এম এহসানুল হক এফসিআইআই। ‘বীমা শিল্পে স্বচ্ছতা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) এ অনুষ্ঠান আয়োজন করে।

আজ সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর মতিঝিলে বিআইপিডি কার্যালয়ে আয়োজিত এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে অংশ নেন ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন একচ্যুয়ারি। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক কাজী মো. মোরতুজা আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ন্যাশনাল লাইফের ইন্ডিপেন্ডেন্ট ডাইরেক্টর ও বিআইপিডি’র একাডেমিক কাউন্সিলের সদস্য দাস দেব প্রসাদ; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিআইপিডি’র একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক এম মুজাহিদুল ইসলাম;

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সিইও কাজীম উদ্দিন; কে এম দাস্তুর এন্ড কোম্পানির সিইও মো. আনোয়ার হোসেন, ইন্স্যুরেন্স নিউজ বিডি’র সম্পাদক ও প্রকাশক মোস্তাফিজুর রহমান টুংকু এবং নিটল ইন্স্যুরেন্সের ডিএমডি মনিরুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্যে এ কে এম এহসানুল হক বলেন, বীমা খাতের সমস্যা নিয়ে কেউ লিখতে চায় না।  এ ব্যাপারে আপনাদের এগিয়ে আসতে হবে। আমরা লিখতে লিখতে ক্লান্ত হয়ে গেছি। নিজের পেশাকে নিজে ভালোবাসতে হবে। অন্যথায় এ পেশাকে অন্যরাও ভালোবাসবে না। আমি এখানে চাকরি করিনি, তবে পেশাদারিত্বের জায়গা থেকে আমার দায়িত্ব হচ্ছে সবাইকে উদ্বুদ্ধ করা।

এসবিসি’র এই পরিচালক বলেন, বিদেশে বীমাকে খুব বেশি গুরুত্ব দেয়া হয়। এটা বেশ কঠিন বিষয়, এটা কোন মুদি দোকানের ব্যবসা নয়।  দক্ষতা ও যোগ্যতার অভাবে নৈতিকতার বিপর্যয় ঘটে এখানে। তিনি বলেন, বিদেশে আমি চল্লিশ বছরে মাত্র দু’টি এমন ঘটনা পেয়েছি। অথচ বাংলাদেশের বীমা খাতে এমন অসংখ্য ঘটনা আছে।  এখানে অনেক বীমা দাবি উপস্থাপন করা হয়, যেখানে নৈতিক বিপদ (মোরাল হ্যাজার্ড) বিদ্যমান।

এ কে এম এহসানুল হক আরো বলেন, আইডিআরএ দক্ষ জনবল নিয়োগ দিতে বলে।  কিন্তু এখানে দক্ষদের পদোন্নতি বা সম্মাননা বাড়ে না।  বীমা কোম্পানিগুলোর মুখ্য নির্বাহীদের এই বিষয়টি বিবেচনা করতে হবে।  তিনি বলেন, পৃথিবীর মধ্যে হয়তো একমাত্র বাংলাদেশই বাধ্যতামূলক থার্ড পার্টি মটর বীমা বাতিল করেছে। এখন আবার সেটা ফেরানোর চেষ্টা করছে, কিন্তু এরইমধ্যে যা ক্ষতি হওয়ার তা হয়েছে।