3803

04/20/2024

বিআইএ’র ৩৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) ৩৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) ভার্চুয়ালে অনুষ্ঠিত হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিআইএ।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে বীমা কোম্পানি সমূহের চেয়ারম্যান, পরিচালক এবং মূখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাধারণ সভায় উপস্থাপিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানিগুলোর উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমান ছিল ২০২০ সালে ৮৯,২৬৪ মিলিয়ন টাকা যা ২০১৯ সালে ছিল ৯০,৪৬০ মিলিয়ন টাকা। বেসরকারী জীবন বীমা খাতের লাইফ ফান্ড ২০২০ সালে বৃদ্ধি পেয়ে ৩২৬,৭১৫ মিলিয়ন এবং ২০১৯ সালে ছিল ৩১৮,৩৮৬ মিলিয়ন। বেসরকারী জীবন বীমা খাতে ২০১৯ সালের বিনিয়োগ ২৮৬,৬০২ মিলিয়ন থেকে ২০২০ সালে ৩০৯,২৮৬ মিলিয়নে উন্নীত হয়। বেসরকারী খাতে জীবন বীমা কোম্পানির মোট সম্পদ ২০১৯ সালে ৩৮৮,৪৩৭ মিলিয়ন থেকে ২০২০ সালে ৪১৩,৭৪১ মিলিয়নে উন্নীত হয়।

নন-লাইফ বীমা খাতে মোট প্রিমিয়াম আয়ের পরিমান ২০১৯ সালে ছিল ৩৪,১১৪ মিলিয়ন টাকা ২০২০ সালে ৩৩,৯১৫ মিলিয়ন টাকা। যা গত বছরের তুলনায় হ্রাস পেয়েছে ০.৫৮শতাংশ। নন-লাইফ বীমা  কোম্পানির ২০১৯ সালে সম্পদের পরিমান ৮৫,৪৫৪ মিলিয়ন থেকে ২০২০ সালে ৯৩,৫৬৩  মিলিয়নে উন্নীত হয়। নন-লাইফ বীমা খাতে ২০১৯ সালের বিনিয়োগ ৩৯,৫৯০ মিলিয়ন থেকে ২০২০ সালে ৪৫,৮৬২ মিলিয়ন হয়েছে।

বিআইএ’র প্রেসিডেন্ট তার বক্তব্যে আগত প্রতিনিধিদের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদনের উপর-আলোচনা করেন । এসময় আরো বক্তব্য রাখেন মেঘনা লাইফ ও কর্ণফুলি ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ, চাটার্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান উপাধ্যক্ষ ড. মো. আব্দুস সহিদ এমপি, ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রথম ভাইস-প্রেসিডেন্ট নাসির উদ্দিন (পাভেল), ভাইস-প্রেসিডেন্ট এ কে এম মনিরুল হক, রুপালী ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা পি কে রায়সহ বিভিন্ন কোম্পানির পরিচালকেরা বক্তব্য রাখেন।

বক্তারা বীমা শিল্পের বিকাশে সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। পরিশেষে বার্ষিক সাধারণ সভার সভাপতি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ করিব হোসেন সমাপনি বক্তব্যে সকলকে একযোগে বীমা শিল্পের উন্নয়নের জন্য কাজ করার আহ্বান জানান।