3822

04/19/2024

বরিশাল বীমা মেলা: মানতে হবে যেসব বিধি

প্রকাশ: ৪ জানুয়ারী ২০২২

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছরের মতো এবারেও অনুষ্ঠিত হতে যাচ্ছে বীমা মেলা। বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস্ পার্ক) ১৪ জানুয়ারি থেকে ৩ দিনব্যাপী বীমা মেলা ২০২২ অনুষ্ঠিত হবে। মেলায় সেরা ৩টি লাইফ ও ৩টি নন-লাইফ স্টলকে সনদ প্রদান করবে আইডিআরএ। বীমা মেলা শতভাগ সফল করার জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

১৩ জানুয়ারি সন্ধ্যা থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত সকল লাইফ, নন-লাইফ বীমাকারী/ করপোরেশনের প্রধান কার্যালয়সহ বরিশাল বিভাগে অবস্থিত জেলা শাখাসমূহ আলোক সজ্জায় সজ্জিত করতে হবে।

প্রধান কার্যালয়ের রাস্তার সামনে ১৪ থেকে ১৬ তারিখ পর্যন্ত সকল কর্মকর্তা-কর্মচারী নিরাপদ দূরত্ব বজায় রেখে প্রতিদিন সকাল ১০ টা হতে সকাল ১১ টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে বীমা মেলার গেঞ্জি ও টুপি পড়ে ও বীমার সচেতনতামূলক বিভিন্ন প্লাকার্ড হাতে নিয়ে বীমা মেলা- ২০২২ পরিপালন করবে।

পরিধানের গেঞ্জি ও টুপির ডিজাইন ও কালার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত হতে হবে।

বীমা মেলা ২০২২ জমকালোভাবে উদযাপন করার জন্য লাইফ ও নন-লাইফ করপোরেশন ও কোম্পানির প্রধান কার্যালয়সহ দেশের সকল শাখা অফিস পরিচ্ছন্ন রাখতে হবে।

বীমা মেলা ২০২২ উদযাপনে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস্ পার্ক) লাইফ ও নন-লাইফ করপোরেশন ও কোম্পানির জন্য বরাদ্দকৃত স্টল সাজ-সজ্জায় দৃষ্টি নন্দিন হতে হবে।

বিভাগীয় শহরে আয়োজিত এই বীমা মেলায় দেশের সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন ধরণের বীমা পরিকল্প প্রদর্শনসহ বীমা গ্রাহকদের তাৎক্ষণিক প্রয়োজনীয় সেবা প্রদান করে। এ সময় বীমা গ্রাহকরাও বিভিন্ন কোম্পানির বীমা সুবিধা সম্পর্কে জানতে পারেন।

এর আগে ২০১৬ সালে প্রথম বারের মতো বীমা মেলা অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয় ওই বীমা মেলা। এরপর ২০১৭ সালে সিলেটে অনুষ্ঠিত হয় বিভাগীয় পর্যায়ের বীমা মেলা।

২০১৮ সালের বীমা মেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে এবং সর্বশেষ ২০১৯ সালের খুনলায় বীমা মেলা আয়োজন করা হয়। তবে করোনা পরিস্থিতির কারণে আর কোন বীমা মেলা আয়োজন করা হয়নি। দু’বছর পর বরিশাল বিভাগে আয়োজন করা হচ্ছে এই বিভাগীয় বীমা মেলা।