3898

03/29/2024

আইডিআরএ’র সদস্য নিয়োগে আবেদনকারীর বয়স বাড়িয়ে ৬২ করল মন্ত্রণালয়

প্রকাশ: ১ ফেব্রুয়ারী ২০২২

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য নিয়োগে আবেদনকারীর বয়স বাড়িয়ে ৬২ বছর করেছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। রোববার (৩০ জানুয়ারি) গণমাধ্যমে এ সংক্রান্ত পুনর্নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এর আগে ২০২১ সালের ২২ নভেম্বর কর্তৃপক্ষের সদস্য (লাইফ) ও সদস্য (নন-লাইফ) পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তবে ওই বিজ্ঞপ্তিতে আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা বেধে দেয়া হয়েছিল ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে ৬০ বছর।

এ প্রেক্ষিতে গত ২৫ নভেম্বর ‘আইডিআরএ’র সদস্য পদে আবেদনকারীর বয়স কমালো মন্ত্রণালয় শিরোনামে সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্স নিউজ বিডি। ওই সংবাদে অর্থ মন্ত্রণালয়ের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬০ বছর বয়স সংক্রান্ত শর্তের অসঙ্গতি ও আইনের সাথে সাংঘর্ষিক হওয়ার বিষয়টি তুলে ধরা হয়।

পরবর্তীতে সুপ্রীম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা, যিনি দেশের বীমা শিল্প নিয়ে এক দশক ধরে কাজ করছেন, তিনি ওই বিজ্ঞপ্তিতে বয়স সংক্রান্ত শর্তের বিষয়টি আইনের সাথে সাংঘর্ষিক দেখিয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন। গত ৫ ডিসেম্বর দায়েরকৃত ওই রিট আবেদন নং ১১৮৭৮/২০২১

রিট আবেদনের প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য নিয়োগ সংক্রান্ত অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে ৬০ বছর বয়স সংক্রান্ত শর্তটি কেন বিয়োজন করা হবে না মর্মে রুল জারি করেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশন

একইসাথে রেস্পন্ডেন্ট (বিবাদী) পক্ষকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর ৭ ধারার বিধান অনুযায়ী বয়স ৬৭ এর মধ্যে যোগ্যতাসম্পন্ন সকল আবেদনকারীর আবেদন গ্রহণের নির্দেশনা প্রদান করেন আদালত। গত ১৩ ডিসেম্বর এ রুল জারি করেন হাইকোর্ট বিভাগের দৈত বেঞ্চ।

এরই ধারাবাহিকতায় রোববার (৩০ জানুয়ারি) পুনর্নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে আবেদন আহবান করেছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। নতুন এই বিজ্ঞপ্তিতে আবেদনকারীর যেসব যোগ্যতায় চাওয়া হয়েছে-

> বীমা, ফিন্যান্স, ব্যাংকিং, মার্কেটিং, পরিসংখ্যান, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, প্রশাসন বা আইন বিষয়সহ সদস্য (লাইফ) পদে লাইফ বীমার ক্ষেত্রে অন্যূন ২০ বছরের অভিজ্ঞতা এবং সদস্য (নন-লাইফ) পদে নন-লাইফ বীমা ক্ষেত্রে অন্যূন ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে:

> ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে সর্বোচ্চ বয়সসীমা হবে ৬২ বছর।

> শিক্ষা জীবনের কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণী বা সমতুল্য জিপিএ গ্রহণযোগ্য হবে না; এবং

> চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র সংযুক্ত করতে হবে-

> সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত ফটোকপি (বিভাগ/শ্রেণী)।

> সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি।

> জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি; এবং

> ব্যক্তিগত পরিচিতি, দায়িত্ব বর্ণনাপূর্বক চাকরির ধারাবাহিক বিবরণী, পেশাগত প্রশিক্ষণ ইত্যাদি উল্লেখপূর্বক পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত।

আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থমন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা –এই ঠিকানায় পৌঁছাতে হবে।

নির্ধারিত তারিখের পর প্রাপ্ত কোন আবেদনগ্র গ্রহণ করা হবে না এবং অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে বিবেচিত হবে ।

কোন কারণ দর্শানো ব্যতিরেকে কর্তৃপক্ষ যেকোন সময় বিজ্ঞপ্তি পরিবর্তন/বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

নিয়োগ সংক্রান্ত সকল বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

গত ২৪ ও ২৫ নভেম্বর, ২০২১ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তির নম্বর- ৫৩.০০.০০০০.৪১১.১১.০০৪.২০২১-৩৩৩; তারিখ ২২ নভেম্বর ২০২১ মোতাবেক যেসকল প্রার্থী আবেদন করেছেন সে সকল প্রার্থীদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই।

পুনর্নিয়োগ বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন উপসচিব মো. জাহিদ হোসেন, যিনি আইডিআরএ’র সদস্য (লাইফ) এবং সদস্য (নন-লাইফ) পদে চুক্তিভিত্তিক নিয়োগ বাছাই কমিটির সদস্য সচিব।