3900

03/28/2024

তুরস্কের সাধারণ বীমা শিল্প ২০২৫ সালে ১১.২৫ বিলিয়ন ডলারে পৌঁছাবে

প্রকাশ: ২ ফেব্রুয়ারী ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: তুরস্কের সাধারণ বীমা শিল্প ২০২৫ সালে ১১.২৫ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে অনুমান করা হচ্ছে। তুরস্কের অর্থনীতির উল্লেখযোগ্য ক্রেডিট সম্প্রসারণ ও সরকারের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ২০২০ সালে ১.৮% তুলনায় ২০২১ সালের ৮.৫% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি গ্লোবালডেটার এ তথ্য প্রকাশ করেছে।

গ্লোবালডেটা, প্রধান তথ্য এবং বিশ্লেষণকারী সংস্থা অনুসারে, COVID-19-এর কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার তুরস্কের সাধারণ বীমা শিল্পের বৃদ্ধিকে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। 

গ্লোবালডেটার বিশ্লেষণে দেখা যায় যে, তুর্কি সাধারণ বীমা শিল্প ২০২০ সালে ৬৮.১৫ বিলিয়ন লিরা (৯.৭২ বিলিয়ন মার্কিন ডলার) থেকে ২০২৫ সালে ১০৪.০৩ বিলিয়ন লিরা (১১.২৫ বিলিয়ন মার্কিন ডলার) পর্যন্ত চক্রবৃদ্ধি বার্ষিক প্রবৃদ্ধি হার ৮.৮৩% (কমপাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট) বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে। মোট লিখিত প্রিমিয়ামের পরিপ্রেক্ষিতে (GWP)।

মুদ্রার ক্রমাগত অবমূল্যায়নের কারণে, তুরস্কের সাধারণ বীমা শিল্প ২০২০ সালে ১৭.৭% বৃদ্ধির তুলনায় ২০২১ সালে ধীর গতিতে ১২.৪% বৃদ্ধি পাবে। ২০২২ সালে ৭.৬%, ২০২৩ সালে ৭.৮%, ২০২৪ সালে ৮% বৃদ্ধি পাবে। গ্লোবালডেটার তথ্যতে তা দেখা গেছে। 

গ্লোবালডেটার বীমা বিশ্লেষক সুতীর্থ দত্ত বলেন, “সাধারণ বীমা শিল্প অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি অনুকূল সরকার ও নিয়ন্ত্রক নীতির দ্বারা চালিত আগামী কয়েক বছরে প্রসারিত হবে। যাইহোক, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং ইউরোর বিপরীতে দেশীয় মুদ্রার ক্রমাগত অস্থিরতা এবং মার্কিন ডলারের বিপরীতে অবমূল্যায়নের কারণে বীমাকারীদের লাভের ছায়া রয়ে গেছে।”

দত্ত তুরস্কের সাধারণ বীমা শিল্পের মূল অংশগুলির বিষয়ে তাদের মতামত প্রদান করেছেন:

মোটর বীমা

মোটর ইন্স্যুরেন্স হল তুর্কি সাধারণ বীমা শিল্পের বৃহত্তম বিভাগ বা অংশ, যা ২০২০ সালে GWP-এর ৪৫.৮% জন্য দায়ী ছিল৷ ২০২০ সালে বিভাগটিতে ১১.০৪% বৃদ্ধি পেয়েছে। ২০১৬-১৮ সালে স্থবির বৃদ্ধির পরে লাভজনক থাকার জন্য ২০১৯-২০২০ এর মধ্যে গাড়ির বিক্রয় পুনরুদ্ধার এবং বীমা কোম্পানির দ্বারা প্রিমিয়াম বৃদ্ধির হয়েছে।

২০২০ সালে আগস্টে স্পেশাল কনজাম্পশন ট্যাক্স (এসসিটি) প্রবর্তনের ফলে মোটরগাড়ির দাম কমেছে। এত গাড়ি বিক্রয়কে বাড়িয়ে তুলবে যা প্রিমিয়াম বৃদ্ধিতে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। মোটর বীমা ২০২০-২০২৫ সালের সময়কালে ৮.৯%(কমপাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট) বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

সম্পত্তির বীমা

"সম্পত্তি বীমা হল দ্বিতীয় বৃহত্তম বিভাগ বা অংশ, যা ২০২০ সালে সাধারণ বীমা GWP-এর ২৭.৮% বৃদ্ধির জন্য দায়ী। প্রাকৃতিক দুর্যোগ এবং চরম আবহাওয়ার ঘটনাগুলির বৃদ্ধির কারণে ২০২০ সালে এই বিভাগে ২৯.২% বৃদ্ধি পেয়েছে।

তুর্কি রাজ্য আবহাওয়া পরিষেবা অনুসারে, দেশে ২০২০ সালে ৯৮৪ টি প্রাকৃতিক বিপর্যয় নিবন্ধিত করা হয়েছে। যা ১৯৪০ সালের পর সর্বোচ্চ। এর ফলে সম্পত্তির বীমা ২০২০-২০২৫ সালের মধ্যে ৯.৩১% (কমপাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট) বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে৷

ব্যক্তিগত দুর্ঘটনা এবং স্বাস্থ্য

ব্যক্তিগত দুর্ঘটনা এবং স্বাস্থ্য (PA&H) বীমা হল তৃতীয় বৃহত্তম বিভাগ যার ২০২০ সালে সাধারণ বীমা GWP-এর ১৮% শেয়ার রয়েছে৷ এটি ২০২০ সালে ১৫% বৃদ্ধি পেয়েছে। ব্যক্তিদের মধ্যে ঝুঁকি সচেতনতা বৃদ্ধির দ্বারা চালিত হয়েছে৷ ব্যক্তিগত দুর্ঘটনা এবং স্বাস্থ্য বীমা ২০২০-২০২৫ সালের মধ্যে  ৭.৬% (কমপাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট) বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।